• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

ঢাকায় পরিবেশ দূষণে এক বছরে মারা গেছে ১৮ হাজার মানুষ : বিশ্বব্যাংক

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০১:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

শুধুমাত্র পরিবেশ দূষণের কারণে ২০১৫ সালে ঢাকায় ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিশ্বব্যাংক। অন্যান্য শহর মিলিয়ে ওই বছর ৮০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

রোববার প্রকাশিত ২০১৮ সালের দেশভিত্তিক পরিবেশ বিশ্লেষণ প্রতিবেদনে এ তথ্য জানায় ওয়াশিংটনভিত্তিক ঋণদানকারী সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, পরিবেশ দূষণের ফলে রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণের হার দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশে।

দক্ষিণ এশিয়াতে গড় হারে ২৫ দশমিক ৯ শতাংশ মানুষ পরিবেশ দূষণজনিত রোগে মারা যায়। সেখানে মৃত্যুর দিক থেকে বাংলাদেশ এককভাবে সবার শীর্ষে। পরিবেশ দূষণের ফলে বাংলাদেশের শহরাঞ্চলে ২৭ দশমিক ৭ শতাংশ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে।

পরিবেশ দূষণজনিত রোগে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যুর দিক দিয়ে বাংলাদেশের পরেই আছে প্রতিবেশী দেশ ভারত। এ হিসাব ২০১৫ সালের তথ্য-উপাত্তের ভিত্তিতে। ভারতে এই হার ২৬ দশমিক ৫ শতাংশ। নেপালে মারা যায় ২৫ দশমিক ৮ শতাংশ, পাকিস্থানে ২২ দশমিক ২ শতাংশ, আফগানিস্তানে ২০ দশমিক ৬ শতাংশ, ভুটানে ১৩ শতাংশ মানুষ মারা যায়। এদিক থেকে সবচেয়ে কম মানুষ মারা যায় মালদ্বীপে। এ দেশটিতে এ-সংক্রান্ত কারণে রোগে আক্রান্ত হয়ে মারা যায় ১১ দশমিক ৫ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, শুধুমাত্র পরিবেশ দূষণের কারণে ২০১৫ সালে ঢাকা শহরের বাসিন্দাদের জীবন থেকে হারিয়ে গেছে ৫ লাখ ৭৮ হাজার বছরের সমপরিমাণ সময়।

বিশ্বব্যাংক আরও জানায়, বাংলাদেশের শহরাঞ্চলে বায়ু দূষণ, সুপেয় পানির অপর্যাপ্ততা, স্যানিটেশন, স্বাস্থ্যবিধি, খাবার পানিতে আর্সেনিক ও পেশাগত কারণে সৃষ্ট দূষণে মানুষের জীবন থেকে ২০ লাখ ২৬ হাজার বছর সমপরিমাণ সময় হারিয়ে গেছে। সংস্থাটির মতে, নগরায়ন ও শিল্প বৃদ্ধির সঙ্গে বাংলাদেশকে এর জন্য পরিবেশগত মূল্য দিতে হচ্ছে যা শক্তিশালী অর্থনৈতিক অগ্রগতির সম্ভাবনাকে ক্রমাগত ক্ষতিগ্রস্ত করছে।

প্রতিবেদন অনুযায়ী, শ্রম উৎপাদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের শহুরে এলাকার এই মৃত্যুহারের ক্ষতির পরিমাণ ১ দশমিক ৪০ বিলিয়ন ডলার; যা ২০১৫ সালের বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ০.৭ শতাংশের সমান। সেই হিসাবে রাজধানী ঢাকাতেই ক্ষতি হয়েছে ৩১ কোটি ডলার, যা ২০১৫ সালের জিডিপির ০.২ শতাংশের সমান।

পরিবেশ দূষণজনিত কারণে বাংলাদেশে বছরে আর্থিক ক্ষতি হয় ৫২ হাজার কোটি টাকা। বিশ্বে পরিবেশ দূষণজনিত কারণে মানুষের মৃত্যুর হার ১৬ শতাংশ। যেখানে বাংলাদেশে এ হার প্রায় দ্বিগুণ। বাংলাদেশে পরিবেশ দূষণের কারণে মৃত্যুর হার ২৮ শতাংশ।

-একে

পরিবেশ দূষণ,বিশ্বব্যাংক