• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ছুরি-কাঁচি-ওষুধ নয়, অপারেশন থিয়েটারে চিংড়ি-মুড়ি!

প্রকাশ:  ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪১ | আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৬
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ধানমন্ডির প্যানোরোমা হাসপাতালে অভিযান চালাতে গিয়ে অপারেশন থিয়েটারে পাওয়া গেছে মিষ্টি, মুড়ি-চানাচুর। এমনকি কাঁচা চিংড়ি মাছ পড়ে আছে অপারেশন বেডে।

বৃহস্পতিবার (০৬ সেপ্টেম্বর) রাতে এখানে অভিযান চালায় র‍্যাব ও ওষুধ প্রশাসন অধিদফতর। অপারেশন বেডের পাশে থাকা এমন চিত্র দেখে প্রতিক্রিয়ায় র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বললেন, ‘একেবারেই অবিশ্বাস্য।’

সারওয়ার আলম বলেন, ‘হাসপাতালটির অপারেশন থিয়েটারে প্রচুর পরিমাণ মেয়াদোত্তীর্ণ ওষুধ, সার্জিক্যাল সামগ্রী ও স্যালাইন পাওয়া যায়। এর চেয়েও মারাত্মক ব্যাপার হচ্ছে তাদের অপারেশন থিয়েটারে মুড়ি, চানাচুর, চিনি, চা কফি, চিংড়ি ও রসের মিষ্টি রাখা ছিল যা একেবারেই অবিশ্বাস্য। এছাড়াও প্যাথলজি টেস্ট রিপোর্টে একই প্যাথলজিস্টের নামে আট রকম স্বাক্ষর। এসব অনিয়মের কারণে তাদের ১০ লাখ টাকা জরিমানা করা হয়।’

একই অভিযানে ধানমন্ডি জেনারেল অ্যান্ড কিডনি হাসপাতালে গিয়ে আদালত দেখতে পান, তারা কোনো ধরনের অনুমতি ছাড়া ও বাধ্যতামূলক পাঁচটি সংক্রামক ব্যাধির নিরীক্ষা না করে রক্ত পরিসঞ্চালন করছেন। এছাড়া তাদের অপারেশন থিয়েটারেও মেয়াদোত্তীর্ণ ওষুধ, প্যাথলজিস্টের স্বাক্ষর জাল করে রিপোর্ট প্রদান, রক্তের গ্রুপ ভুল নির্ণয় করে রক্ত পরিসঞ্চালন করা এবং অতিরিক্ত ও ভুয়া বিল আদায়ের মতো নানা অনিয়ম পাওয়া গেছে। এ জন্য হাসপাতালটিকে নয় লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে ধানমন্ডির আনোয়ার খান হাসপাতালের প্যাথলজি ল্যাবে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ কিছু রি-এজেন্ট পাওয়া যায়। এছাড়া তাদের অপারেশন থিয়েটারে ২০১৫ সালে মেয়াদোত্তীর্ণ বেশ কিছু সার্জিক্যাল সামগ্রী পাওয়া যায়। প্রতিষ্ঠানটিকে আট লাখ টাকা জরিমানা করা হয়।

সারওয়ার আলম বলেন, আনোয়ার খান হাসপাতালের অন্যান্য বিষয় মোটামুটি সন্তোষজনক। কিছু বিষয়ে পরামর্শও দেয়া হয়েছে। প্রতিষ্ঠানের কর্মকর্তারাও সহযোগিতা করেছেন এবং বিভিন্ন বিষয়ে নোট নিয়েছেন।

/এসএফ

হাসপাতাল,অপারেশন থিয়েটার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close