• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

কবি শহীদ কাদরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ:  ২৮ আগস্ট ২০১৮, ০৯:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান আধুনিক কবি শহীদ কাদরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে প্রবাসজীবন কাটানো এই কবি ২০১৬ সালের এই দিনে (২৮ আগস্ট) নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগে যুক্তরাষ্ট্র থেকে কবির মরদেহ দেশে আনা ও দাফনের সব ধরনের ব্যবস্থা করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতির পক্ষ থেকে তাঁর কফিনে শ্রদ্ধা নিবেদনের পর দাফন করা হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে।

কবি শহীদ কাদরী ১৯৪২ সালের ১৪ আগস্ট ভারতের কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন। দশ বছর বয়সে ১৯৫২ সালে শহীদ কাদরী ঢাকায় চলে আসেন। ১৯৮০ সালের দিকে তিনি প্রবাসজীবন কাটাতে শুরু করেন। চলে যান জার্মানীতে। সেখানে বেশ কয়েক বছর ছিলেন। তারপর যুক্তরাজ্যের লন্ডনে এবং পরে যুক্তরাষ্টে প্রবাস জীবন কাটান। মৃত্যুর আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রে কয়েক বছরসহ জীবনের প্রায় তিন দশক তিনি প্রবাসে বসবাস করেন। প্রবাস জীবনেও তিনি লেখালেখিতে সক্রিয় ছিলেন।

লেখালেখির জীবনে দীর্ঘ ছয় দশক বাংলা কবিতায় নিজস্ব এক ঘরানা সৃষ্টির মধ্য দিয়ে শহীদ কাদরী অসাধারণ কৃতিত্ব রেখে গেছেন। পঞ্চাশ উত্তর বাংলা কবিতায় আধুনিক মনন ও জীবনবোধ সৃষ্টিতে যে কয়েকজন কবি উল্লেখযোগ্য তাদের মধ্য অন্যতম শহীদ কাদরী। আধুনিক নাগরিক জীবনের সুখ-দুঃখ, প্রেম, স্বদেশচেতনার পাশাপাশি বিশ্ব-নাগরিক বোধের সম্মিলন ঘটে তার কবিতায়।

‘উত্তরাধিকার’, ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’, ‘কোথাও কোন ক্রন্দন নেই’ ও ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’ এই চারটি কাব্যগ্রন্থ দিয়েই বাংলার জনপ্রিয় কবিদের একজন শহীদ কাদরী।

কাব্যসাহিত্যে বিশেষ অবদানের জন্য শহীদ কাদরী ১৯৭৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। ২০১১ সালে তাঁকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক প্রদান করা হয়।

/এসএম

শহীদ কাদরী,মৃত্যুবার্ষিকী
apps