• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

অনুমতি ছাড়া সরকারি কর্মচারিদের গ্রেফতার নয়

প্রকাশ:  ২০ আগস্ট ২০১৮, ১৭:৫৫
নিজস্ব প্রতিবেদক

দায়িত্ব পালনের সঙ্গে সম্পর্কিত অভিযোগে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো সরকারি কর্মচারীকে ফৌজদারি মামলায় গ্রেফতার করা যাবে না, এমন বিধান রেখে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২০ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে বহুল প্রতীক্ষিত এ আইনটি অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এই অনুমোদনের কথা জানান।

সম্পর্কিত খবর

    সচিব জানান, সংবিধানে প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য আইন প্রণয়নের বাধ্যবাধকতা ছিল। কিন্তু কোনো সরকারই এ আইন প্রণয়ন করেনি। আওয়ামী লীগের টানা দুই মেয়াদের প্রথম মেয়াদে কয়েক দফা খসড়া হলেও তাও আটকে থাকে দীর্ঘ দিন।

    ২০১৪ সালে আওয়ামী লীগ সরকার আবার ক্ষমতায় আসার এক বছর পর ২০১৫ বছরের ১৩ জুলাই ‘সরকারি কর্মচারী আইন ২০১৫’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

    আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে ২০১৬ সালের ২৪ নভেম্বর আইনের খসড়াটি মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হলে তা অনুমোদন পায়নি।

    তখন মন্ত্রিপরিষদ সচিব বলেছিলেন, এটা (সরকারি কর্মচারি আইন) ছিল ১৬ ধারার ছোট আইন। আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর এটা ৭১টি ধারার অনেক বড় আইন হয়ে গেছে। এজন্য মন্ত্রিসভা বলেছে এটা একটু পরীক্ষা-নিরীক্ষা করা দরকার। কারণ অনেক বড় পরিবর্তন হয়ে গেছে।

    গত বছরের ৫ ডিসেম্বর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় অনুমোদনের জন্য খসড়াটি উপস্থাপন করা হয়।

    সে সময় প্রস্তাবিত আইনটির বিভিন্ন ধারা আরও চুলচেরা বিশ্লেষণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনকে প্রধান করে ৮ সদস্যের একটি উপ-কমিটি গঠন হয়। ওই কমিটি ৫ দফা বৈঠক করে ২৯টি প্রস্তাবসহ প্রতিবেদন জমা দেয়। গত এপ্রিলে সচিব কমিটির বৈঠকে ওই প্রতিবেদন অনুমোদন করা হয়।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close