• শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫
  • ||

কোটা নিয়ে অ্যাটর্নি জেনারেলের মতামত প্রস্তুত

প্রকাশ:  ২০ আগস্ট ২০১৮, ১৪:৪৭ | আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১৪:৫১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সরকারি ও আধা-সরকারি চাকরিতে প্রচলিত শতকরা ৩০ ভাগ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা নিয়ে মতামত প্রস্তুত করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোমবার (২০ আগস্ট) এই মতামত সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেয়া হবে। তবে সংবাদমাধ্যমকে মুক্তিযোদ্ধা কোটা রাখা না রাখার বিষয়ে কোনো তথ্য জানাতে চান না তিনি।

এ প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, আমার মতামত প্রস্তুত হয়েছে। আজই তা পাঠিয়ে দেয়া হবে। কিন্তু আপনারকে (সাংবাদিকদের) অ্যাড্রেস করব না।

তার মতামত জানতে চাইলে তিনি বলেন, ‘এটা বলা যাবে না। আমি শুধু রায়ের বিষয়ে মতামত দেব। কিন্তু সিদ্ধান্ত নেবে সরকার।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের আজ সরকারের সংশ্লিষ্ট দফতরে জমা দেয়া হতে পারে। জানা গেছে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে সুপ্রিমকোর্টের পৃথক দুটি রায় নিয়ে তিনি এ মতামত প্রস্তুত করেছেন।

উল্লেখ্য, সরকারি চাকরিতে বর্তমানে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা চালু রয়েছে। একইসঙ্গে জেলা কোটা, পোষ্য কোটা, নারী কোটা, উপজাতি কোটা পদ্ধতি চালু রয়েছে।

পরে শিক্ষার্থীরা এই কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলন করেন। তাদের পক্ষ থেকে সরকারের প্রতি ৩১ আগস্টের মধ্যে দাবি মেনে গেজেট প্রকাশের আল্টিমেটাম দেয়া হয়েছে।

শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে চলতি বছরের ২ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগ সচিবকে প্রধান করে সাত সদস্যের কমিটি গঠন করে সরকার। এই কমিটিকে প্রথমে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। পরবর্তীতে এ কমিটিকে আরও ৯০ কার্যদিবস সময় বাড়িয়ে দেওয়া হয়।

/রবিউল

মুক্তিযোদ্ধা কোটা,অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম