• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

শহীদুল আলমের মুক্তি দাবি ১১ নোবেলজয়ীর

প্রকাশ:  ১৯ আগস্ট ২০১৮, ১৮:২৫ | আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১৮:৪৬
নিজস্ব প্রতিবেদক

দেশের প্রখ্যাত আলোকচিত্রী ড. শহীদুল আলমের অবিলম্বে ও বিনা শর্তে মুক্তির দাবিতে এক যৌথ বিবৃতি দিয়েছেন ১১ জন নোবেল বিজয়ীসহ বিশ্বের মোট ২৩ জন বিশিষ্ট ব্যক্তি।

ড. শহিদুল আলমকে আন্তর্জাতিক পর্যায়ের খ্যাতিমান ফটোগ্রাফার উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বিতর্কিত আইসিটি অ্যাক্টের আওতায় তাকে গ্রেফতার করার পর রিমান্ডে নিয়ে শারীরীক ও মানসিকভাবে নির্যাতন করা হয়েছে। আমরা যৌথভাবে এ ঘটনার প্রতিবাদ জানাই। সেইসঙ্গে বাংলাদেশ সরকারের প্রতি আমরা আহ্বান জানাই তারা যেন বেআইনি গ্রেপ্তারের অভিযোগ তদন্ত করে দেখে এবং ড. শহিদুল আলমকে অবিলম্বে এবং নি:শর্তে মুক্তি দেয়।

বাংলাদেশের সরকারের প্রতি সকল নাগরিকের সমান মানবাধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়ে যৌথ বিবৃতিতে তারা বলেছেন, নিরাপদ সড়কে দাবি একটি ন্যায়সঙ্গত অধিকার। এই দাবিতে বিক্ষোভে অংশ নেওয়ার অপরাধে আটক শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি দিতে হবে।

বিবৃতিতে দাবি করা হয়, তরুণ আন্দোলনকারীদের ওপর পুলিশের উপস্থিতিতেই আক্রমণ চালিয়েছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন। সাংবাদিক ও ফটোগ্রাফার যারা এই বিক্ষোভের খবর প্রকাশে পেশাগত দায়িত্বে মাঠে নেমেছিলেন তাদের ওপর হামলা চালানো হয়েছে। বিশ্ব গণমাধ্যমে এ বিষয়ে অনেক বিশ্বাসযোগ্য প্রতিবেদন প্রচারিত হয়েছে। আমরা এ ঘটনার নিন্দা জানাই।

বিবৃতিতে সই করা ১১ নোবেল বিজয়ীর মধ্যে ১০ জনই শান্তিতে পদক পেয়েছেন। বিবৃতিদাতা নোবেল বিজয়ীদের মধ্যে রয়েছেন শিরিন এবাদি, ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, তাওয়াক্কুল কারমান, বেটি উইলিয়ামস, অস্কার এরিয়াস, জোডি উইলিয়ামস। এছাড়া বিশিষ্ট ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন নওরয়ের সাবেক প্রধানমন্ত্রী গ্রো হারলেম ব্রান্টল্যান্ড, অভিনেত্রী ও অ্যাকটিভিস্ট শাবানা আজমি, হলিউড তারকা শ্যারন স্টোন, চলচ্চিত্র পরিচালক রিচার্ড কার্টিস, মানবাধিকার কর্মী কেরি কেনেডি, মানবাধিকার কর্মী এবং মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের বড় মেয়ে মেরিনা মাহাথির।

এনই/

নোবেলজয়ী,শহীদুল আলমে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close