• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
  • ||

কে হচ্ছেন পাকিস্তানের প্রেসিডেন্ট?

প্রকাশ:  ১৮ আগস্ট ২০১৮, ২৩:২৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খান শপথ নেয়ার পর এখন সবার কৌতুহল কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। নতুন ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর মুখপাত্র ফাওয়াদ চৌধুরী শনিবার এক টুইট বার্তায় জানান, পিটিআই দলের প্রবীণ পার্লামেন্টারিয়ান ডা. আরিফ আলভীকে দলীয় প্রার্থী করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রাজনীতিবিদ আরিফ আলভীকে মনোনয়ন দিয়েছেন প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান।

পাকিস্তানের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয় লাভ করে সরকার গড়েছে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই। ধারণা করা হচ্ছে, তার দল থেকে মনোনীত আলভীই নির্বাচনে জিতে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আসবেন।

বর্তমানে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন ৭৭ বছর বয়সী মামনুন হুসাইন। নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রের প্রধান পদে দায়িত্ব নেন মামনুন।

গত ২৫ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় পরিষদের করাচি-২৪৭ আসনে জয়লাভ করেন ৬৯ বছর বয়সী আলভী। পোলিং এজেন্ট হিসেবে রাজনৈতিক ক্যারিয়ার শুরু করা আলবী এর আগে ২০১৩ সালে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনেও নির্বাচিত হন তিনি।