• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

‘বিএনপি মহাসচিব একাত্তরের মতো লড়াই করে স্বাধীনতা আনতে বলেননি’

প্রকাশ:  ১৮ আগস্ট ২০১৮, ১৭:২২ | আপডেট : ১৮ আগস্ট ২০১৮, ১৭:২৯
নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আমাদের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার এক বক্তব্যে স্বাধীনতার কথা বলেছেন যে ফিরিয়ে আনতে হবে। এটা প্রতীকী অর্থেই বলেছেন। একাত্তর সালের মতো ওই রকম লড়াই করে স্বাধীনতা আনতে হবে, এমন কথা তিনি বলেননি এবং বোঝাতেও চাননি।

তিনি বলেন, রাজনীতির ভাষা বুঝতে। এই স্বাধীনতার মানে হলো রাজনীতি করার স্বাধীনতা; গণতান্ত্রিক নির্বাচনের স্বাধীনতা; সুন্দর, সুস্থ ও নিরাপদে বেঁচে থাকার স্বাধীনতা।

শনিবার (১৮ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী শ্রমিক দল আয়োজিত খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে প্রতিবাদ সভায় নজরুল ইসলাম খান এসব কথা বলেন।

২০০৭ সালে ওবায়দুল কাদেরের বক্তব্য তুলে ধরে বিএনপির এই নেতা বলেন, উনি ওই সময়ে বলেছিলেন, বঙ্গভবনের অক্সিজেন বন্ধ করে দেবেন। অক্সিজেন বন্ধ হলে মানুষ বাঁচে? বঙ্গভবনে প্রেসিডেন্ট ছিলেন, তার কর্মকর্তা-কর্মচারীরা ছিল, সামরিক-বেসামরিক সদস্যরা ও তাদের পরিবারের সদস্যরা ছিলে। এখন কি আমরা বলব যে, উনি তাদেরকে হত্যা করার জন্য চেষ্টা করেছিলেন?

ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের অর্থ আপনাকে বুঝতে হবে। আমি যা বলব, তার অর্থ বুঝতে চাইবেন না, এটাকে বাঁকায়ে তেঁড়ায়ে আমার বিরুদ্ধে অভিযোগ আকারে নিয়ে আসার চেষ্টা কববেন, এগুলো হবে না।

একাদশ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সংলাপের উদ্যেগে নেওয়ার আহ্বান জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশের মানুষের ইচ্ছার প্রতিফলন যদি নির্বাচনে না হয়, তাহলে সেটা কোনো নির্বাচন নয়। সেই নির্বাচন হতে হলে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি ও অন্যান্য বিরোধী দলকে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে।

তিনি বলেন, আমরা সরকারকে স্পষ্ট করে বলতে চাই, সেই পরিস্থিতি সৃষ্টি করতে হবে। অন্যান্য ন্যায্য দাবি মানতে হবে। আলোচনার মাধ্যমে ফয়সালা করতে হবে। তারপরেই নির্বাচনের তফসিল ঘোষণা। তারপরেই নির্বাচন।

মহানগর উত্তরের সভাপতি জুলফিকার মতিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুল করীম মজুমদার বক্তব্য রাখেন।

এনই

বিএনপি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close