• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান

প্রকাশ:  ১৭ আগস্ট ২০১৮, ১৯:২১ | আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ১৯:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান দেশটির নতুন প্রধানমন্ত্রীর নির্বাচিত হয়েছেন। শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদে নবনির্বাচিত সংসদ সদস্যের ভোটে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, জাতীয় পরিষদের ভোটাভুটিতে ইমরান পেয়েছেন ১৭৬ ভোট। সংসদে তার বিরোধীদল নওয়াজ শরিফের প্রতিষ্ঠিত দল পিএমএলএন পেয়েছে ৯৬ ভোট।

শনিবার প্রধানমন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী ইমরান খান শপথ নিবেন।

পাকিস্তান জাতীয় পরিষদের নির্বাচিত সদস্যরা আনুষ্ঠানিকভাবে শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট দেন। তাদের ভোটে নির্বাচিত হন পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ইমরান খানের প্রতিদ্বন্দ্বি ছিলেন পকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) প্রধান শাহবাজ শরিফ ভোটাভুটিতে ইমরান খানের জয়ী হয়ে আসাটা নিশ্চিত ছিল।

সংসদ সদস্যের ভোটে ইমরানের নির্বাচিত হওয়ার ঘোষণা দেন নতুন নির্বাচিত স্পিকার আসাদ কায়সার। ফল ঘোষণার সময় ইমরান বিরোধী পিএমএল-এন সংসদ সদস্যরা সংসদে ‘মানি না’ বলে স্লোগান দেয়। স্পিকার সংসদের পরিবেশ শান্তিপূর্ণ বজায় রাখতে চাইলেও প্রতিবাদ অব্যাহত থাকে। এসময় ইমরান খান হাসিমুখে নিজের আসনে বসে ছিলেন। একই সঙ্গে তিনি দলের নেতাদের শুভেচ্ছা গ্রহণ করছিলেন।

গত জুলাই মাসের ২৫ তারিখে পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় পরিষদের নির্বাচনে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ২৭২টির মধ্যে ১১৭টি আসন পায়। নির্বাচনে জয় পেলেও সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি ইমরানের দল পিটিআই। সরকার গঠনের জন্য তার দরকার ছিল ১৩৭ আসন। এ কারণে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে ছোট ছোট রাজনৈতিক দলগুলোর সাহায্য দরকার হয় ইমরানের। তাদেরই সমর্থনে ১৭৬ ভোট পেয়ে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্র হলেন ইমরান খান।

ক্রিকেট থেকে রাজনীতিতে প্রবেশের প্রায় দুই দশক পর পিটিআই চেয়ারম্যান ইমরান খান প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন।

এনই/

ইমরান খান,পাকিস্তানের প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close