• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শেষশয্যায় শায়িত বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার

প্রকাশ:  ১৬ আগস্ট ২০১৮, ১৮:৫৯ | আপডেট : ১৬ আগস্ট ২০১৮, ২২:২০
নিজস্ব প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ারকে চিরনিদ্রায় শায়িত হয়েছেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।

এসময় উপস্থিত ছিলেন মরহুমের পরিবারের লোকজন এবং দৈনিক সমকাল পত্রিকার উদ্ধতন কর্মকর্তা ও সংবাদকর্মীসহ সাংবাদিক নেতারা।

সম্পর্কিত খবর

    এর আগে দুপুরেজাতীয় প্রেস ক্লাবে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ দীর্ঘদিনের সহকর্মীদের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানানো হয় গোলাম সারওয়ারকে। সেখানে তার চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। এরপর প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষ থেকে তাকে শ্রদ্ধা নিবেদন করা হয়। তার পরপরই প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয় কিংবদন্তিতুল্য এই সাংবাদিকের প্রতি।

    রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর গোলাম সারওয়ারকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর সম্পাদক পরিষদের পক্ষ থেকে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি গোলাম সারওয়ারের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়।

    পরে বিএনপির পক্ষে একটি প্রতিনিধিদলও গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। এরপর একে একে গোলাম সারওয়ারের দীর্ঘদিনের সহকর্মীরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর পর্যায়ক্রমে সাংবাদিকদের নানা সংগঠনসহ বিভিন্ন সংগঠন এবং গোলাম সারওয়ারের দীর্ঘদিনের সহকর্মীরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে।

    প্রেস ক্লাবে নেওয়ার আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন সাংবাদিকতার বাতিঘর গোলাম সারওয়ারের মরদেহে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, র‌্যাব মহাপরিচক বেনজির আহমেদ, বেসরকারি সংগঠন 'নিজেরা করি'র খুশী কবিরসহ সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানান সাংবাদিকতার বাতিঘর গোলাম সারওয়ারকে।

    শহীদ মিনারের আগে সকালে গোলাম সারওয়ারের মরদেহ নেওয়া হয় তার প্রিয় কর্মস্থল সমকাল কার্যালয়ে। সেখানে সমকাল পরিবারের সদস্যরা প্রিয় অভিভাবককে শেষ শ্রদ্ধা জানান। সকাল সোয়া ৯টার দিকে সমকাল কার্যালয়-সংলগ্ন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওসমানী হল মাঠে গোলাম সারওয়ারের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

    গত ২৯ জুলাই অসুস্থ হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন ৭৫ বছর বয়সী সম্পাদক গোলাম সারওয়ার। অবস্থার অবনতি ঘটলে গত ৩ আগস্ট সিঙ্গাপুর নেওয়া হয় তাকে। গত ১৩ আগস্ট সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

    একনজরে গোলাম সারওয়ার

    জন্ম: ১৯৪৩ সালের ১ এপ্রিল

    জন্মস্থান: বরিশালের বানারীপাড়া

    বাবা: মরহুম গোলাম কুদ্দুস মোল্লা

    মা: মরহুম সিতারা বেগম।

    শিক্ষা: ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর (সম্মান)

    সাংবাদিকতায় হাতেখড়ি: দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা (১৯৬২)

    পেশাগত সাংবাদিকতা শুরু: দৈনিক সংবাদের সহসম্পাদক (১৯৬৩ -১৯৭১)

    মুক্তিযুদ্ধে অংশগ্রহণ: বরিশালের বানারীপাড়া অঞ্চলের রণাঙ্গণের যোদ্ধা।

    কর্মজীবনের দীর্ঘসময়: দৈনিক ইত্তেফাক (১৯৭৩ থেকে ১৯৯৯)

    প্রতিষ্ঠাতা সম্পাদক: দৈনিক যুগান্তর (১৯৯৯) ও দৈনিক সমকাল (২০০৫)

    সম্পাদনা: সাপ্তাহিক পূর্বাণী (নির্বাহী সম্পাদক) http://www.pbd.news/​

    প্রবর্তন: ম্যাগাজিন আকারে ঈদসংখ্যা প্রকাশ, খেলা ও বিনোদনের রঙিন পাতা

    প্রকাশিত গ্রন্থ: রঙিন বেলুন (ছড়া সংকলন), সম্পাদকের জবানবন্দি (কলাম), অমিয় গরল (প্রবন্ধ), আমার যত কথা (স্মৃতিচারণ), স্বপ্ন বেঁচে থাক (প্রবন্ধ)

    উল্লেখযোগ্য সম্মাননা: একুশে পদক (২০১৪), সিজেএফবি আজীবন সম্মাননা (২০১৬), আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা (২০১৭)।

    সাংগঠনিক দায়িত্ব:

    ১. সভাপতি. সম্পাদক পরিষদ

    ২. সদস্য, চলচ্চিত্র সেন্সর বোর্ড

    ৩. সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)

    ৪. জ্যেষ্ঠ সহসভাপতি, জাতীয় প্রেসক্লাব

    ৫. সাধারণ সম্পাদক, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি

    মৃত্যু: ২০১৮ সালের ১৩ আগস্ট (সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল)

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close