• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
  • ||

নভেম্বরে তফসিল, ডিসেম্বরের শেষে ভোট

প্রকাশ:  ১৬ আগস্ট ২০১৮, ১৪:৩৮ | আপডেট : ১৬ আগস্ট ২০১৮, ১৮:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় ৮০ শতাংশ কাজ শেষে করেছে জানিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হবে এটা ধরে কাজ করছি। বাকিটা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। তাই নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলাদা একটি কমিশন সভা হবে। সেখানে ৩০০ আসনের ভোটার তালিকা তৈরি হয়েছে কিনা, ভোটকেন্দ্র প্রস্তুত হয়েছে কিনা, ব্যালট পেপারের জন্য যে কাগজের প্রয়োজন তা কেনা হয়েছে কিনা, নির্বাচনের জন্য প্রয়োজনীয় অর্থ ছাড় দেয়া হয়েছে কিনা, নির্বাচনী সামগ্রী কেনার প্রস্তুতি কি রকম ইত্যাদি আলোচনা করা হবে।

ইসি সচিব বলেন, জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলাদা একটি কমিশন সভা হবে। সেখানে ৩০০ আসনের ভোটার তালিকা তৈরি হয়েছে কি না, ভোটকেন্দ্র প্রস্তুত হয়েছে কি না, ব্যালট পেপারের জন্য যে কাগজের প্রয়োজন তা কেনা হয়েছে কি না, নির্বাচনের জন্য প্রয়োজনীয় অর্থছাড় দেয়া হয়েছে কি না, নির্বাচনী সামগ্রী কেনার প্রস্তুতি কী রকম ইত্যাদি আলোচনা করা হবে।

তিনি জানান, সার্কভূক্ত দেশসমূহের ৮টি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে গঠিত সংগঠন ফেম্বোসা সম্মেলন আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। আজকে বৈঠকে সে বিষয়েও আলোচনা হয়েছে।

/এসএম

ইসি,নির্বাচন,সংসদ নির্বাচন