• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
  • ||

৯ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল শুরু

প্রকাশ:  ১৫ আগস্ট ২০১৮, ১৮:১০ | আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ১৮:২০
মাদারীপুর প্রতিনিধি
প্রিন্ট

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ পথে ৯ ঘণ্টা সকল ফেরি বন্ধ থাকার পর বুধবার সকাল ৭টা থেকে ফেরি চলাচল শুরু হয়েছে। এই রুটে গরুবাহী ট্রাক ও শুধুমাত্র অ্যাম্বুলেন্সসহ জরুরি হালকা যানবাহন নিয়ে ৬/৭টি কে টাইপ ফেরি ও ছোট ফেরি চলাচল করছে।

এখনো রো রো ও ডাম্ব ফেরি চলাচল বন্ধ রয়েছে। এ রুটের তিনটি রো রো ফেরিসহ চারটি ফেরি পাটুরিয়া রুটে স্থানান্তর করা হয়েছে। ঘাট এলাকায় সপ্তাহ খানেক ধরে আটকে রয়েছে দুই শতাধিক পণ্যবাহী ট্রাক। বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিলেও তারা এ ঘাটেই অবস্থান করে নিজেদের আর্থিক সংকটের কথা জানান। ফেরিতে অচলাবস্থার কারণে যাত্রী চাপ বেড়েছে লঞ্চ ও স্পিডবোটে।

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, নাব্যতা সংকটের কারণে দুর্ঘটনা এড়াতে মঙ্গলবার রাত ১০টা থেকে সকল ফেরি পারাপার বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এ সময় ঘাটে গরুবাহী ট্রাক, অ্যাম্বুলেন্সসহ বিপুল পরিমাণ যানবাহন আটকা পড়ে। বুধবার সকাল ৭টা থেকে কে টাইপ ও ছোট ফেরি ধারণ ক্ষমতার কম যানবাহন নিয়ে পারাপার শুরু করে।

পদ্মায় তীব্র স্রোতের সঙ্গে প্রচুর পরিমাণে পলি আসায় নৌ রুট জুড়ে ডুবোচর সৃষ্টি হয়ে প্রায় ১ মাস ধরে ফেরি পারাপার বিঘ্নিত হচ্ছিল। বিকল্প চ্যানেল চালু করে ওয়ান ওয়ে পদ্ধতিতে ধারণ ক্ষমতার কম যানবাহন নিয়ে চলেও নাব্যতা সংকট দ্রুত প্রকট রুপ নেয়ায় লৌহজং টার্নিং ও বিকল্প চ্যানেলের কয়েকটি পয়েন্টে পানির গভীরতা এতই কমে গেছে যে ফেরিগুলো সেখানে আটকে যাচ্ছে। নাব্যতা সংকট নিরসনে নদীতে ৭টি ড্রেজার দিয়ে খনন কার্যক্রম চললেও তীব্র স্রোতে খনন কাজ ব্যহত হচ্ছে। তবে এখনো রো রো ও ডাম্ব ফেরি চলাচল বন্ধ রয়েছে। এ রুটের তিনটি রো রো ফেরিসহ চারটি ফেরি পাটুরিয়া রুটে স্থানান্তর করা হয়েছে।

বিআইডব্লিউটিসি’র সহকারী ম্যানেজার আব্দুল মমিন মিয়া ফেরি চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন।

ওএফ

ফেরি