• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

পলিসি মুক্ত স্বাধীন কমিটি গঠনের উদ্যোগ

মালয়েশিয়ার শ্রমবাজার সকল এজেন্সির জন্য উন্মুক্ত

প্রকাশ:  ১৪ আগস্ট ২০১৮, ১৭:৩৭ | আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ২১:২৩
আহমাদুল কবির (মালয়েশিয়া)

মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশের সব এজেন্সির জন্য উন্মুক্ত করতে শিগগিরই আলোচনায় বসছে সে দেশের সরকার। এ আলোচনার আহবান জানিয়েছেন আধুনিক মালয়েশিয়ার স্বপ্ন দ্রষ্টা প্রধানমন্ত্রী তুন ডা: মাহাথির মোহাম্মদ। পাশাপাশি দু’দেশের ব্যবসায়ীদের কাজ করতে গঠন করা হচ্ছে পলিসি মুক্ত স্বাধীন কমিটি।

মঙ্গলবার (১৪ আগষ্ট) মালয়েশিয়া সময় ১২ টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী তুন মাহাথিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মাহাথির মোহাম্মদ বলেন, পলিসি মুক্ত স্বাধীন কমিটির মাধ্যমে বিদেশি শ্রমিক ব্যবস্থা পরিচালনা করা হবে। সার্ভিস নীতিমালা ও বৈদেশিক কর্মীদের একটি স্বাধীন কমিটি গঠন করা হবে। কমিটিতে সরকারি শীর্ষ কর্মকর্তা সাবেক বিচারক ও সচিবের সভাপতিত্বে সভাপতিত্ব করবেন এবং শ্রমবাজারের তথ্যও বিশ্লেষণ করবে কমিটি।

তিনি আরো বলেন, বিদেশি শ্রমিকদের সমস্যা আমাদের জন্য একটি বড় সমস্যা। মালয়েশিয়ায় লাখ লাখ শ্রমিক আসে এবং অনেকেই অনুমতি পায় না, তাই বিদেশি কর্মীদের পরিচালনা করার জন্য আমাদের একটি কমিটি গঠন করা দরকার, যে কমিটির দ্বারা সুষ্ঠুভাবে পরিচালনা করা এবং তদারকির দায়িত্ব ওই কমিটির উপরের দেওয়া হবে।

তিনি আরো যোগ করেন, বাংলাদেশের ১০ জন সিন্ডিকেট কর্তৃক শ্রমিকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের কারণে বাংলাদেশিরা হতাশার মধ্য দিন কাটায়। এ অবস্থা চলতে থাকলে মালয়েশিয়ার সুনাম ক্ষুন্ন হবে তাই আমরা এখনই ব্যবস্থা গ্রহণ করব যাতে এদেশে এসে সঠিক ভাবে চলতে পারে কোন প্রকার হয়রানির শিকার না হয় বিদেশি কর্মীরা।

চলমান শ্রমবাজার নিয়ন্ত্রণে দশ লাইসেন্সের দুর্নীতির অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহাথির বলেন, দশ লাইসেন্সে তথা আরো যারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। আলোচনায় উপস্থিত ছিলেন উপ-প্রধানমন্ত্রী ওয়ান আজিজা ইসমাইল ও মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারা।

ওএফ

বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close