• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

গ্রামীণফোন ও বাংলালিংকে নতুন সিরিজ, ০১৩ ও ০১০

প্রকাশ:  ০৭ আগস্ট ২০১৮, ১৯:২৫
পূর্বপশ্চিম ডেস্ক

নতুন করে নম্বর স্কিম পাচ্ছে দেশের দুই মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক। গ্রামীণফোনের নম্বর স্কিম হবে ০১৩ দিয়ে, আর বাংলালিংকের হবে ০১০। বর্তমানে কোম্পানি দুইটির নম্বর কোড যথাক্রমে ০১৭ ও ০১৯ চালু আছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

‘০১৭’- এর পাশাপাশি গ্রামীণফোন নতুন কোড নম্বর (নম্বর স্কিম) ‘০১৩’ বরাদ্দ পেতে যাচ্ছে। এ বিষয়ে জানতে চাইতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, অপারেটরগুলোর প্রয়োজন ও চাহিদা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আমরা যদি দেখি তাদের নতুন সিরিজ (নম্বর স্কিম) প্রয়োজন তাহলে বিষয়টি ইতিবাচক হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অনুমোদন পাওয়ার পরেও গ্রামীণফোনকে নম্বর স্কিম দেওয়া হয়নি- হয়তো সে সময়ে তাদের ততটা প্রয়োজন ছিল না। এখন হয়তো আসলেই প্রয়োজন। নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)বিষয়টি বিবেচনায় নিয়ে আমাদের কাছে প্রস্তাবনা পাঠালে আমরা বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখবো।

এ বিষয়ে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স সৈয়দ তালাত কামাল বলেন, গত সপ্তাহে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে একটি পরামর্শ দেয়া হয়। সেখানে আবেদনের প্রেক্ষিতে গ্রামীণফোনকে নতুন কোডের অনুমতি দেয়ার ব্যাপারে আশ্বস্ত করা হয়।

আরেক অপারেটর বাংলালিংকও নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালে চিঠি দিয়েছিল বিটিআরসিতে। ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করলেও এ বিষয়ে আর কোনও অগ্রগতি হয়নি।

তবে জানা গেছে, সজীব ওয়াজেদ জয়ের বৈঠকে এ বিষয়ে বাংলালিংককেও একই পরামর্শ দেয়া হয়েছে। সেই হিসেবে বাংলালিংক এবারও আনুষ্ঠানিকভাবে ০১০ কোড নম্বরটির জন্য আবেদন করবে।

একটি নম্বর স্কিমের বিপরীতে অপারেটররা ১১ অংকের নম্বর সম্বলিত ১০ কোটি সিম বিক্রি করতে পারে।

নতুন কোডের অনুমোদন পেলে গ্রামীণফোন ও বাংলালিংক তাদের বর্তমানে চালু থাকা ০১৭ ও ০১৯ এর পাশাপাশি যথাক্রমে ০১৩ ও ০১০ কোড সম্বলিত সিম বিক্রি করতে পারবে।

জানতে চাইলে বাংলালিংক এর হেড অব করপোরেট অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, আমরা তখন ০১০ নম্বর স্কিম চেয়েছিলাম। এবারও আনুষ্ঠানিকভাবে এই নম্বরটিই চাইবো।

উল্লেখ্য, একটি নম্বর স্কিমের বিপরীতে সংশ্লিষ্ট অপারেটর ১০ কোটি সিম (নম্বরসহ) বিক্রি করতে পারে। যার নম্বরগুলো হয় ১১ ডিজিটের। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ই্উনিয়ন (আইটিইউ) প্রদত্ত স্ট্যান্ডার্ড এটিই। দেশে বর্তমানে ০ থেকে ১০ -এর মধ্যে ‘০১২’, ‘০১৩’, ‘০১৪’ ও ‘০১০’ নম্বর স্কিম খালি রয়েছে। যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও নাইজেরিয়ায় একাধিক নম্বর স্কিমের প্রচলন রয়েছে বলে জানা গেছে। যেসব দেশে জনসংখ্যা ২০ কোটির বেশি সেসব দেশে একাধিক নম্বর স্কিম ব্যবহার হয়ে থাকে।

গ্রামীণফোন,বাংলালিংক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close