• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও স্থিতিশীল সংরক্ষণে কৃষির ভূমিকা মুখ্য’

প্রকাশ:  ২২ জুলাই ২০১৮, ১৮:৫৫ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৮:৫৯
ময়মনসিংহ প্রতিনিধি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কৃষি ও কৃষকের উন্নয়ন অপরিহার্য। কেননা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও স্থিতিশীল সংরক্ষণে কৃষির ভূমিকা আজও মুখ্য।

রবিবার (২২ জুলাই) দুপুর আড়াই টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫৭ বছর পূর্তি উদ্যাপন এবং হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তি উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আপনাদেরকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং ফসলের বিভিন্ন জাত উদ্ভাবনে যুৎসই কৌশল নির্ধারণ করতে হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বর্তমানের এক বাস্তবতা। এ জন্য কৃষিতে আমাদের অর্জিত সাফল্য ধরে রাখার পাশাপাশি একে এগিয়ে নিতে হলে জলবায়ু পরিবর্তনে সৃষ্ট সমস্যা সমাধানে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

তিনি আরও বলেন, হাওড় এলাকার কৃষকরা বছরে একটি মাত্র ফসলের ওপর নির্ভরশীল। তাদের এই এক ফসলি নির্ভরশীলতা কমিয়ে আনতে কৃষিবিদ ও কৃষি সম্প্রসারণ বিদসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। কৃষির সাফল্য অব্যাহত রাখতে উৎপাদন বৃদ্ধির সঙ্গে কৃষি পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তিও নিশ্চিত করতে হবে। আমাদের দেশে মৌসুমী ফল ও কৃষিপণ্য সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যায়। এসব পণ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।’

তিনি বর্তমান সরকারের কৃষি নীতিমালার সুষ্ঠু বাস্তবায়নে দক্ষ কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানী তৈরিতে আরো যত্নবান হওয়ার আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকার গৃহীত কৃষি নীতিমালা সুষ্ঠু বাস্তবায়নে দক্ষ কৃষিবিদ ও কৃষি বিজ্ঞানী তৈরিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আগামী দিনগুলোতে আরও বেশি যতœবান হবে। আমি বঙ্গবন্ধুর সাথে সুর মিলিয়ে বলতে চাই “আমাদের গ্রামের দিকে যেতে হবে। কৃষি বিপ্লবের সার্থে আমাদের ইকনমিকে গণমূখী করতে হবে।”

উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমিরেটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল। এছাড়াও অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, বাকৃবি অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি কৃষিবিদ মো. আবদুর রাজ্জাক এম.পি., সাধারণ সম্পাদক কৃষিবিদ আব্দুল মান্নান এম.পি. ও নির্বাহী সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। পরে সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন রাষ্ট্রপতি।

/এসএফ

রাষ্ট্রপতি,বাকৃবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close