• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

নির্বাচনকালে বিএনপিকে দুটি মন্ত্রণালয় দেয়ার পরামর্শ এমাজউদ্দিনের

প্রকাশ:  ২১ জুলাই ২০১৮, ১৯:০৯
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনকালীন সরকারে বিএনপিকে দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্বদ্যিালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ।

শনিবার (২১ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে মুন্সিগঞ্জ জেলা জাতীয়তাবাদী ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় এই পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, স্বাধীনতার পরে তিনবার গণতন্ত্র হত্যা করা হয়েছে। শুরুটা ছিল ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে। এরপর ২০০৭ এবং ২০১৪ সালের ৫ জানুয়ারিতে গণতন্ত্রকে হত্যা করা হয়। এই নিহত গণতন্ত্রকে খালেদা জিয়া উদ্ধার করবেন।

সভায় তিনি আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য সরকারকে চারটি শর্ত পূরণ করতে হবে। প্রথমত, বর্তমানে বিএনপির চেয়ারপারসনসহ সারা দেশের বিভিন্ন দলের ২০ লাখেরও বেশি নেতাকর্মীর বিরুদ্ধে করা ৭৮ হাজার মামলা প্রত্যাহার করতে হবে। দ্বিতীয়ত, বিশ্বে ২০৩টি রাষ্ট্র আছে যেগুলোর মধ্যে ১৬৫টি রাষ্ট্রে সংসদীয় ব্যবস্থা আছে। নির্বাচনকালে এসব রাষ্ট্রে কখনও পার্লামেন্ট বহাল থাকে না। তাই নির্বাচনের তফসিলের আগে চলমান জাতীয় সংসদ ভেঙে দিতে হবে। তৃতীয়ত, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি মিলে নির্বাচনকালীন সরকার গঠন করবে। এতে বৃহত্তম বিরোধী দল হিসেবে বিএনপিকে জনপ্রশাসন ও স্বরাষ্টমন্ত্রণালয়সহ ২-৩টি মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে হবে। যাতে তারা সঠিকভাবে নির্বাচনের জন্য কাজ করতে পারে। এছাড়া ভোটাররা যাতে স্বাধীনভাবে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে এবং প্রার্থীরা যাতে সব ভোটারের কাছে নির্বিঘ্নে ভোট চাইতে পারেন, সেই পরিবেশ তৈরি করতে হবে।

/আরকে

অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ,ঢাকা বিশ্বদ্যিালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close