• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

আনলাকি থার্টিনের ফাঁদে ক্রোয়েশিয়া!

প্রকাশ:  ১৩ জুলাই ২০১৮, ০২:২০ | আপডেট : ১৩ জুলাই ২০১৮, ০৪:৪৯
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

রাশিয়া বিশ্বকাপে আলোচনা বাইরে থাকা ক্রোয়েশিয়া চমক তৈরি করেছে, পাল্টে দিয়েছে সব হিসাব-নিকাশ। ফুটবলের সুতিকাগার ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠে এসেছে সাবেক যুগোস্লাভিয়া ভেঙে স্বাধীন হওয়া এ দেশটি। নিজেদের ইতিহাসে এবারই প্রথম, আর বিশ্বকাপ ইতিহাসে ১৩তম দেশ হিসেবে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত ফাইনাল খেলেছে ১২টি দল। দলগুলো হলো- ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, উরুগুয়ে, ইতালি, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, চেকোস্লাভিয়া ও সুইডেন।

চারবারের চ্যাম্পিয়ন জার্মানি সর্বোচ্চ আটবার বিশ্বকাপের ফাইনালে খেলে। দ্বিতীয় সর্বোচ্চ সাতবার বিশ্বকাপের ফাইনাল খেলে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। তৃতীয় সর্বোচ্চ ছয়বার বিশ্বকাপের ফাইনাল খেলার স্বাদ নেয় চারবারের চ্যাম্পিয়ন ইতালি। দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ফাইনালে খেলার অভিজ্ঞতা রয়েছে পাঁচবার। একবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের মত তিনবার ফাইনাল খেলে নেদারল্যান্ডস। দু’বার করে ফাইনাল খেলে হাঙ্গেরি-চেকোস্লাভিয়া। একবার করে ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে ইংল্যান্ড-স্পেন ও সুইডেনের।

বিশ্বকাপ ফাইনালে ১৩ নম্বর দল হিসেবে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে ক্রোয়েশিয়া। ১৩ সংখ্যাটি নিয়ে আছে নানারকম কুসংস্কার, আনলাকি থার্টিনের সঙ্গে আমরা সবাই পরিচিত। যুগ যুুগ ধরে ১৩ সংখ্যাটিকে বলা হয় অভিশপ্ত। এ নিয়ে ছড়িয়ে আছে নানারকম কাহিনী-পুরাণ আর লোকগাঁথা। রাশিয়া বিশ্বকাপে এই আনলাকি থার্টিনের কোপানলে পুড়েছে ব্রাজিলের কপাল। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে ১৩ তম মিনিটে ফার্নান্দিহোর আত্মঘাতি গোলে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে সেলেসাওরা।

আনলাকি থার্টিনের তকমা নিয়েই মস্কোর লুজনিকি স্টেডিয়ামে আগামী ১৫ জুলাই বাংলাদেশ সময় রাত ৯টায় ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। বিশ্বের সেরা রূপসী প্রেসিডেন্ট কলিন্দা গ্রাবার-কিতারোভিকের দল কি পারবে ১৩ সংখ্যার অপবাদ ঘুচিয়ে বিশ্বকাপ শিরোপা নিয়ে ঘরে ফিরতে; নাকি বিশ্বকাপ ফাইনালে ১৩ তম দল হিসেবে খেলতে নেমে ফাইনালে থমকে যাবে ক্রোয়েশিয়ার পথচলা? এর উত্তর জানা যাবে এই রোববার রাতে।