• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫
  • ||

ডিসি সম্মেলন শুরু ২৪ জুলাই

প্রকাশ:  ১২ জুলাই ২০১৮, ১৮:৫৬ | আপডেট : ১২ জুলাই ২০১৮, ১৯:০২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আগামী ২৪ জুলাই থেকে ঢাকায় তিন দিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন টানা দুই মেয়াদের সরকারে এটি হচ্ছে শেষ ডিসি সম্মেলন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয় গণভবনে এ সম্মেলনের উদ্বোধন করবেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অনু্ষ্ঠানটি অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে সারাদেশের ডিসিদের প্রস্তাব পাঠানো হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব মো. ছাইফুল ইসলাম স্বাক্ষরিত চিঠি গত ২৮ মার্চ সকল মন্ত্রী-প্রতিমন্ত্রী ও বিভাগীয় কমিশনারদের দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ জানান, ২৪ থেকে ২৬ জুলাই ঢাকায় তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন (ডিসি সম্মেলন) অনুষ্ঠিত হবে।

জানা গেছে, মাঠ প্রশাসনকে চাঙ্গা রাখা, উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নে গতি আনা, তৃণমূল পর্যায়ে সরকারের নীতি ও দর্শনের বাস্তবায়ন এবং পর্যালোচনা, সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য প্রতি বছর জেলা প্রশাসক সম্মেলনের আয়োজন করে মন্ত্রিপরিষদ বিভাগ।

গত বছর ডিসি সম্মেলনে মোট ২২টি অধিবেশন হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়সহ অংশগ্রহণকারী ৫২টি মন্ত্রণালয়ের ১৮টি কার্য অধিবেশন হয়। এবারও সম্মেলনে মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা অংশ নেবেন। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব। ২০১৭ সালের সম্মেলনে জেলা প্রশাসকদের কাছ থেকে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ৩৪৯টি প্রস্তাব দিয়েছিলেন ডিসিরা। এর মধ্যে ১৫০টি স্বল্পমেয়াদি, ১৩২টি মধ্যমেয়াদি এবং ১৪৭টি দীর্ঘমেয়াদি মোট ৪২৯টি সিদ্ধান্ত গৃহীত হয়।

সম্মেলন চলাকালে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে দেখা করবেন। এ ছাড়া তারা মন্ত্রী, সরকারের উপদেষ্টা, প্রতিমন্ত্রী ও সচিবদের সঙ্গে মতবিনিময় করবেন। একাদশ সংসদ নির্বাচনের ঠিক আগে এই সম্মেলন বিশেষ গুরুত্ব বহন করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

/এসএফ

জেলা প্রশাসক সম্মেলন,গণভবনে