• সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫
  • ||

‘লর্ড কার্লাইলের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলা চরম বেয়াদবি’

প্রকাশ:  ০৩ জুলাই ২০১৮, ১৮:২৯ | আপডেট : ০৩ জুলাই ২০১৮, ১৮:৩৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিষয়ে লর্ড কার্লাইলের কথা বলা প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, একজন বিদেশি আইনজীবী হয়ে খালেদা জিয়ার বিষয়ে কথা বলা চরম ধৃষ্টতা ও বেয়াদবি।

মঙ্গলবার সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য আগামী ৮ জুলাই দিন ধার্য করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলা বা হস্তক্ষেপ করা যে কোনো আইনজীবীর জন্যই চরম বেয়াদবি।

এর আগে বিভিন্ন পত্রিকায় লর্ড কার্লাইল বিএনপির নেতাদের সঙ্গে কথা হয়েছে এবং তাদের পক্ষে আইনি লড়াই করবেন এমন খবর প্রকাশ করা হয়।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দিল্লিতে এসে খালেদা জিয়ার পক্ষে লবিং করবেন ব্রিটিশ আইনজীবী ও হাউস অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইল। ঢাকা থেকে বিএনপির কয়েকজন সিনিয়র নেতা ও খালেদা জিয়ার আইনজীবীরা এসে তার সঙ্গে যোগ দেয়ার কথা রয়েছে। দিল্লির সাউথ এশিয়া ফরেন করেসপন্ডেন্টস ক্লাবকে (এফসিসি) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

খালেদা জিয়াকে যে অভিযোগে কারাদণ্ড দেয়া হয়েছে, তাকে সম্পূর্ণ ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যায়িত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে তুলে ধরতে লর্ড কার্লাইল বেছে নিয়েছেন এফসিসিকে।

জানা গেছে, দিল্লির মথুরা রোডে অবস্থিত এ এফসিসি মিলনায়তনেই আগামী ১৩ জুলাই শুক্রবার লর্ড কার্লাইল ও বিএনপি নেতাদের সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত হয়েছে। যদিও লর্ড কার্লাইলের ভিসা শেষমুহূর্তে প্রত্যাখ্যাত হতে পারে, এ আশঙ্কার পটভূমিতে ওই সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিক আমন্ত্রণলিপি এখনো সংবাদমাধ্যমের কাছে পাঠানো হয়নি।

এর আগে গত ২০ মার্চ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে সব মামলায় সহায়তা করতে ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি লন্ডনে অবস্থান করে খালেদা জিয়ার আইনজীবীদের সহযোগিতা করবেন। তবে প্রয়োজন হলে তিনি বাংলাদেশেও আসবেন। -একে

লর্ড কার্লাইল,অ্যাটর্নি জেনারেল