• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধকরন প্রক্রিয়া

ডেট লাইন ৩০ জুন

প্রকাশ:  ২১ জুন ২০১৮, ১২:০১ | আপডেট : ২১ জুন ২০১৮, ১২:২৭
আহমাদুল কবির, মালয়েশিয়া

মালয়েশিয়ায় শেষ হতে চলেছে অবৈধ অভিবাসীদের বৈধকরন প্রক্রিয়া। আর মাত্র ১০ দিন বাকি। এ সময়ের মধ্যে মালয়েশিয়ার ইমিগ্রেশনে পাসপোর্ট না পৌঁছোলে অবৈধ হওয়ার শংকা রয়েছে। অপরদিকে এ সময় বাড়াবেনা বলে সাফ জানিয়ে দিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। এ ডেট লাইনকে সামনে রেখে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস সিদ্ধান্ত নিয়েছে যে করেই হউক ৩০ জুনের মধ্যে বাংলাদেশি কর্মীদের হাতে পাসপোর্ট বিতরণের। আগামি ২৩/২৪ জুন শনি ও রোববার মালয়েশিয়ার সরকারি ছুটি থাকলেও দূতাবাস সহ জহুর বারু পিনাং, সেরেম্বান,ক্লাং একযোগে বাংলাদেশি কর্মীদের হাতে নতুন পাসপোর্ট প্রদান করা হবে বলে দূতাবাস সূত্রে জানা গেছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত ৮১ হাজার ৩০৮ টি পাসপোর্ট আবেদনের প্রেক্ষিতে ৭৯ হাজার ৩৩২ টি পাসপোর্ট প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দূতাবাস থেকে পাসপোর্ট নিতে আসা সোহাগ ও মামুন নামের দুই প্রবাসী এ প্রতিবেদককে বলেন, নতুন পাসপোর্ট আবেদন করেছিলাম ২১ দিন আগে পাসপোর্ট ডেলিভারির ডেট ছিল বৃহস্পতিবার (২১ জুন) পাসপোর্ট হাতে পেয়ে তারা খুব খুশি। পাসপোর্ট হাতে পেয়ে আজই তারা মালয়েশিয়া ইমিগ্রেশনে যাবে ফিঙ্গারিং-এ ।

এ বিষয়ে দূতাবাসের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো: মশিউর রহমান তালুকদার বৃহস্পতিবার এ প্রতিবেদককে জানান, মালয়েশিয়ার চলমান রি- হায়ারিং প্রক্রিয়া শেষ হচ্ছে ৩০ জুন। এর প্রেক্ষিতে দূতাবাস বাংলাদেশি কর্মীদের দ্রুত পাসপোর্ট ও অন্যান্য সেবা প্রদান করে আসছে। আমরা অত্যন্ত তৎপর রয়েছি প্রবাসী ভাইদের সেবা প্রদানে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত ৮১ হাজার ৩০৮ টি পাসপোর্ট আবেদনের প্রেক্ষিতে ৯৭ হাজার ৩৩২ টি পাসপোর্ট প্রবাসীদের প্রদান করা হয়েছে। প্রবাসীরা আবেদন করেও সময়মত পাসপোর্ট পাচ্ছে না এমন প্রশ্নের জবাবে মশিউর রহমান তালুকদার বলেন, মাঝে অল্প কিছুদিন বইয়ের ঘাটতি ছিল বিধায় বিলম্ব হয়েছে। এখন আর কোনো সমস্যা নেই। মালয়েশিয়াতে ছুটির দিন গুলোতেও পাসপোর্ট সেবা দিচ্ছে। মান্যবর হাই কমিশনার মহ: শহীদুল ইসলামের নির্দেশে ৩০ জুনের ডেট লাইনকে সামনে রেখে দেশটির দূরবর্তী প্রদেশ যেমন জহুর বারু, পেনাং, ক্লাং, সেরেম্বান এলাকায় শনি ও রোববার ছুটিরদিনে দূতাবাস সহ একযোগে পাসপোর্ট সেবা দেয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

এ দিকে মালয়েশিয়ার নতুন সরকার দেশটিতে অবৈধ অভিবাসীদের বৈধ করার সময় ৩০ জুনের পরে আর বাড়াবেনা বলে সাফ জানিয়ে দিয়েছে। ৩০ জুনের পর থেকে শুরু হবে অবৈধ অভিবাসী ধর পাকড়। দেশটির অভিবাসন বিভাগ বলছে দেশের সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে অবৈধ অভিবাসন সমস্যা মোকাবিলার প্রচেষ্টার অংশ হিসেবে এই অভিযান অব্যাহত থাকবে।

এ পর্যন্ত বাংলাদেশিসহ সহস্রাধিক অবৈধ অভিবাসিকে আটক করা হয়েছে বলে জানা গেছে। দেশটির মানব সম্পদ মন্ত্রী এম কুলাসেগারান বলেছেন, এসব অভিবাসীর কাগজপত্র যাচাই শেষে আটক করা হয়েছে।

অবৈধ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close