• বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৯ কার্তিক ১৪২৫
  • ||

রাশিয়া বিশ্বকাপের বর্ণাঢ্য উদ্বোধন

প্রকাশ:  ১৪ জুন ২০১৮, ২০:৫৫ | আপডেট : ১৪ জুন ২০১৮, ২২:৪৪
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

উদ্বোধন হলো ২০১৮ ফিফা বিশ্বকাপের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যদিয়ে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র ২১তম আসর পা রাখলো। প্রত্যেক বিশ্বকাপেই চোখ ধাঁধানো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে বিশ্ববাসীর সামনে নিজস্ব সংস্কৃতি তুলে ধরতে চায় স্বাগতিক দেশগুলো। ব্যতিক্রম হচ্ছে না এবারও। আধুনিকতার সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে রাশিয়ার সমাজ, সংস্কৃতি এবং রূপকথার সমাহার।

বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হয় বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরের এ উদ্বোধনী অনুষ্ঠান। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনোর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে উম্মোচিত হয়ে রাশিয়া বিশ্বকাপের।

লুঝনিকি স্টেডিয়িামের অনুষ্ঠানের পুরো মঞ্চটিই তৈরি করা হয় ফুটবলের আদলে। ফুটবল খচিত মঞ্চে শুরুতেই পুরো স্টেডিয়াম কাঁপাতে আসেন আসবেন ব্রিটেনের বিখ্যাত পপ স্টার রবি উইলিয়ামস। তার ‘লেট মি এন্টারটেন ইউ’ গানের সাথে সাথে মাঠে প্রবেশ করেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তী রোনালদো নাজারিও ডি লিমা।

রাশিয়া বিশ্বকাপের মাস্কটের হাত ধরেই মাঠে প্রবেশ করেন দু’বারের বিশ্বজয়ী এ ফুটবলার। ববি উইলিয়ামসের সাথে তাল মেলাতে রূপকথার পাখির ডানায় ভর করে মাঠে প্রবেশ করেন রাশিয়ান বিখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী এইডা গারিফুলিনা।

তবে লুঝনিকিতে উপস্থিত দর্শকদের জন্য এখানেই চমকের শেষ ছিল না। ববি উইলিয়ামস তার ক্যারিয়ারের সেরা দুটো গান ‘ফিল’ আর ‘এঞ্জেলস’ দিয়ে মাতিয়ে রাখেন লুঝনিকির ৮০ হাজার দর্শক-সমর্থকদের।

এরপরই বিশ্বকাপের উদ্বোধনী ঘোষণা দিতে আসেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উদ্বোধনী ভাষণের পরই ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো বক্তব্য দিতে ওঠেন মঞ্চে। সমাপনি বক্তব্যে সারা বিশ্বকে বিশ্বকাপকে উপভোগ করার কথা বলেন ফিফা সভাপতি।

তবে বিশ্বকাপের থিম সং ‘লিভ ইট আপ’ নিয়ে পারফর্ম করার কথা থাকলেও মঞ্চে ওঠেননি ছিলেন না উইল স্মিথ বা এরা এস্ত্রাফিরা।

রাশিয়া,বিশ্বকাপ,উদ্বোধন