• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

শতভাগ কারখানায় বেতন ভাতা পরিশোধ করা হয়েছে: বিজিএমইএ

প্রকাশ:  ১৪ জুন ২০১৮, ১৬:৫৯
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পোশাক প্রস্তুতি ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান জানিয়েছেন, বিজিএমইএ অন্তভূক্ত সকল পোশাক কারখানায় গত মে মাসে বেতন ভাতা পরিশোধ করা হয়েছে শতভাগ।

বৃহস্পতিবার (১৪ জুন) দুপুরে বাংলাদেশ পোশাক প্রস্তুতি ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে পোশাক শিল্পখাতের শ্রম পরিস্থিত বিষয়ক প্রেস ব্রিফিং এ এমন কথা জানান সংগঠনের সভাপতি।

ব্যাংকগুলোতে তারল্য সংকট করেছে মন্তব্য করে সিদ্দিকুর রহমান বলেন, ব্যাংক খাতে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। এর মাঝেও আমরা সব পোশাক কারখানায় বেতন ও বোনাস দিয়েছি।

লিখিত বক্তব্যে সিদ্দিকুর রহমান বলেন,‘ পোশাক শিল্পখাতে জন্য এবারের ঈদ অন্য বছরগুলোর তুলনায় একটা অন্যরকম। ঈদুল ফিতর এমন এক সময়ে উদযাপিত হচ্ছে। যখন ব্যাংকগুলোতে তারল্য সংকট এবং ব্যাংকিং খাতে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। একইসঙ্গে নতুন মজুরি ঘেষণার কাজ নিয়ে নূন্যতম মজুরি বোর্ড কাজ করছে। তারপরও পূর্বর্তী বছরের ধারাবাহিকতা রক্ষা করে পোশাক শিল্পখাতের শ্রমিকদের যথাযথ পাওনাদি পরিশোধ করেছি।’

সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে সিদ্দিকুর রহমান বলেন, ব্যাংকে তারল্য সংকট থাকলেতো আমাদের টাকা ব্যাংকে থাকলেও তা আমরা তুলতে পারবো না। কোন কোন যায়গায় (ব্যাংকে)চেক দিয়েও টাকা পাইনি এমনও ঘটনা হয়েছে।

সিদ্দিকুর রহমান বলেন, সামনে জাতীয় নির্বাচন সামনে রেখে অনেকে চেয়েছে পোশাক শিল্পে অস্থিরতা সৃষ্টি করতে । তারা সফল হয়নি। কিছু কিছু কারখানায় অসন্তোষ হয়েছে তা আইন বহির্ভূত।

তিনি আরে বলেন, ঈদের আগে শ্রমিকারা যাতে সুষ্ঠুভাবে বেতন ভাতাদি পায় তাই আমরা কারখানাগুলোকে মনিটরিং করেছি। আমরা ১২২০ টি কারখানা ক্লোজ মনিটরিং এর আওতায় এনেছিলাম। এ কারখানাগুলো পরিদর্শন করে ৩৫ টিকে ঝুঁকিপূর্ণ বিবেচনা করে সরাসরি সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছি। এ মুহুর্তে আমাদের হতে বেতন ভাতা পরিশোধ বিষয়ে সমাধা করা হয়নি এরকম একটি কারখানাও নেই।

সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান অভিযোগ করেন চট্টগ্রাম বন্দরে পোশাক শিল্পের মাল ঢুকতে দেওয়া হচ্ছেনা। এটা আইন বহি:ভুত। স্পষ্ট বলা আছে পচনশীল দ্র্যব্য, ওষুধ ও গার্মেন্টস শিল্পের মাল চর্ট্রগ্রাম বন্দরে ঢুকতে পারবে। আইসিডিগুলো (কন্টেইনার ডিপো) অন্যয়ভাবে টাকা দাবি করছে। আমরা এর নিন্দা জানাই।

অনুষ্ঠানে বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ)মোহাম্মদ নাছির, পরিচালক মুনির হোসেন ও আনোয়ার হোসেন (মানিক) উপস্থিত ছিলেন।

ওএফ

বিজিএমইএ,কারখানা,শ্রমিক,বেতন বোনাস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close