• বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৯ কার্তিক ১৪২৫
  • ||

প্রতিবন্ধী নারীর ক্ষমতায়নে আইনের বাস্তবায়ন জরুরি

প্রকাশ:  ০৯ জুন ২০১৮, ১৬:১০ | আপডেট : ০৯ জুন ২০১৮, ১৬:২৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত না হলে প্রতিবন্ধী নারী সমাজের কাছে বোঝা হিসেবেই বিবেচিত হবে। এটি বাস্তবায়নের জন্য সবার আগে অবকাঠামোগত, স্বাধীন চলাচল, সেবা ও পরিকল্পনাগত বাধা দূর করা জরুরি। এজন্য টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি), প্রতিবন্ধী ব্যক্তি অধিকার সনদ (সিআরপিডি), প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন ২০১৩, বাংলাদেশ ইমারত নির্মাণ বিধিমালা (বিএনবিসি) এবং জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১সহ সংশ্লিষ্ট আইন ও নীতিমালার দ্রুত বাস্তবায়ন প্রয়োজন।

শনিবার ( ৯ জুন) রাজধানীর ব্রাক সেন্টার ইন মিলনায়তনে ‘সার্বজনীন প্রবেশগম্যতা: প্রতিবন্ধী কিশোরী ও নারীর অর্থনৈতিক বিচ্ছিন্নতা বিলোপে বাধাসমূহ’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ দাবি জানান উপস্থিত প্রতিবন্ধী নারী ও প্রতিবন্ধী সংগঠনের নেতৃবৃন্দ।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।

জাতীয় মানবাধিকার কমিশনের সচিব হিরণ্ময় বাড়ৈ এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন কাজী রওশন আক্তার, মহা পরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর; ফরিদ আহম ভূঁইয়া, চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন; খুজিস্তা নূর-ই–নাহারিন (মুন্নি), সম্পাদক, পূর্বপশ্চিম বিডি ডট নিউজ; অন্তরা আহমেদ, সিনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট, আরব বাংলাদেশ ব্যাংক; ফারজানা মাহেরীন, পরীক্ষণ ও মূল্যায়ন বিশেষজ্ঞ, গার্লস অ্যাডভোকেসি অ্যালায়েন্স; রেফায়েত আরা, পরিচালক, পিএনএসপি এবং বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের নারী নেতৃবৃন্দ।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বি-স্ক্যান এর সাধারণ সম্পাদক সালমা মাহবুব।

কিশোরী ও নারীদের সমাজে অর্থনৈতিক বিচ্ছিন্নতা ও সহিংসতা বিলোপে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ‘গার্লস অ্যাডভোকেসি অ্যালায়েন্স’ প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে প্রতিবন্ধী নাগরিক সংগঠন পরিষদের (পিএনএসপি) এবং বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) এর যৌথ উদ্যোগে সভার আয়োজন করা হয়।

-একে

খুজিস্তা নূর-ই–নাহারিন (মুন্নি),নারী