• বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৯ কার্তিক ১৪২৫
  • ||

বরাদ্দ বাড়লো শিক্ষাখাতে

প্রকাশ:  ০৭ জুন ২০১৮, ১৮:২৩ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৯:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সদ্য ঘোষিত (২০১৮-১৯) অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন রেকর্ড গড়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত (২০১৭-১৮) অর্থবছরে এ খাতে বাজেট ছিল ৫০ হাজার ৪৩৯ কোটি টাকা। এ বছর বরাদ্দ বেড়েছে আরও ২ হাজার ৬১৫ কোটি টাকা।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে উত্থাপিত (২০১৮-১৯) অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এ বাজেট ছিল অর্থমন্ত্রীর ১২তম বাজেট।

এবার মোট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভার বৈঠক।

অর্থমন্ত্রী জানান, শিক্ষার মোট ৫৩ হাজার ৫৪ কোটি টাকার বাজেটের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষার খাতে ২২ হাজার ৪৬৬ কোটি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে ২৪ হাজার ৮৮৮ এবং কারিগরি ও মাদরাসা বিভাগে ৫ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এসব অর্থে ১০০ প্রাথমিক বিদ্যালয় স্থাপন, উপবৃত্তি, পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণ বিতরণ, স্কুল ফিডিং কার্যক্রম ইত্যাদির পরিধি বাড়ানো হবে। পাশাপাশি, প্রাথমিক বিদ্যালয়ে উন্নত শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে ছেলে ও মেয়েদের জন্য পৃথক ওয়াশব্লকসহ ৬৫ হাজার শ্রেণিকক্ষ, ১০ হাজার ৫০০ শিক্ষক কক্ষ, ৫ হাজার বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ ও ৩০ হাজার খেলার সামগ্রী বিতরণ করা হবে।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ খাতে সারাদেশে ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ করা হবে। ২০১৮-১৮ অর্থ বাজেটে দেশের ৩৮৯টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সুপারিশ করা হয়েছে।

এছাড়া, ৪টি বিভাগীয় শহরে ৪টি মহিলা পলিটেকনিক, প্রতিটি বিভাগীয় শহরে একটি করে গার্লস টেকনিক্যাল স্কুল, ২৩টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন এবং সব বিভাগে একটি করে ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। মাদরাসা শিক্ষার আধুনিকায়নে ৩৫টি মডেল মাদরাসা স্থাপন ও ৫২টি মাদরাসায় অনার্স কোর্স চালু করেছি এবং দেশের ৬৫৩টি মাদরাসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, দক্ষতার ঘাটতির কারণে প্রবাসে বাংলাদেশি কর্মীরা যথাযথ মজুরি পায়না। অভিবাসী শ্রমিকদের সংখ্যানুপাতে বাংলাদেশে প্রবাসী আয় প্রবাহ তুলনামূলকভাবে কম। বাস্তব, আধুনিক ও বস্তনিষ্ঠ মাদরাসা শিক্ষাও দীর্ঘমেয়াদে মধ্যপ্রাচ্যসহ আরবদেশে মানসম্মত কর্মসংস্থানের সুযোগ লাভের ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করতে পারে।

এসব দিকে লক্ষ্য রেখে কর্মসংস্থানবান্ধব কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সুযোগ বাড়ানো, এ ধরনের শিক্ষার প্রতি আগ্রহ তৈরি করা এবং মাদরাসা শিক্ষার আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করা হচ্ছে।

-ওএফ

বাজেটের আরও সংবাদ পড়তে ক্লিক করুন

৪৭ বছরে বাজেট বেড়েছে ৬শ’ গুণ!

৮ হাজার বর্গফুট জায়গা ও ২টি গাড়ি থাকলে সারচার্জ

দাম বাড়ছে যেসব পণ্যের

দাম কমছে যেসব পণ্যের

সবার জন্য পেনশনের প্রস্তাব অর্থমন্ত্রীর

করদাতার টার্গেট ১ কোটি!

ব্যয় বাড়বে ছোট ও পুরনো ফ্ল্যাটে​

আরও এক হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব

‘২০৪১ সালে বাংলাদেশ সুখী, সমৃদ্ধ উন্নত দেশ হবে’

সোশ্যাল মিডিয়া ও অনলাইন কেনাকাটায় ৫% ভ্যাট

দাম বাড়ছে সিগারেট-লিপস্টিকের

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৮ শতাংশ করমুক্ত আয় সীমা অপরিবর্তিত

সমৃদ্ধ বাজেট, লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে প্রবৃদ্ধি

এ বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগ খাতে

দেশি ফোনের দাম কমলেও বাড়বে বিদেশি ফোনের​

‘যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় আনা সরকারের বড় সাফল্য’

বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩৯ হাজার কোটি টাকা

প্রস্তাবিত বাজেটের শতকরা ৫ ভাগ অর্থ স্বাস্থ্য খাতে বরাদ্দের প্রস্তাব

বাজেট,শিক্ষা