• বুধবার, ২০ জুন ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫
  • ||
শিরোনাম

‘বিচারিক আদালতের জবাবদিহিতা সুপ্রিম কোর্টে নেই, আইন মন্ত্রণালয়ের হাতে’

প্রকাশ:  ০৭ জুন ২০১৮, ১৭:১২ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৭:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা প্রসঙ্গে তার আইনজীবী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন,  ‘বিচারিক আদালত সরকারের অধীনে কাজ করছে। সুপ্রিম কোর্টের অধীনে কাজ করছে না। তাদের জবাবদিহিতা এখন সুপ্রিম কোর্টের কাছে নেই, আইন মন্ত্রণালয়ের হাতে চলে গেছে।’

বৃহস্পতিবার (৭ জুন) কুমিল্লায় দায়ের করা নাশকতার মামলায় খালেদা জিয়ার জামিন চেয়ে হাইকোর্টে আপিল শুনানি শেষে এক প্রতিক্রিয়ায় তিনি এ অভিযোগ করেন।

মওদুদ বলেন, ‘এই মামলার জামিন আবেদন বিচারিক আদালতে শুনানির জন্য আগামী ৮ আগস্ট রাখা হয়েছে, যাতে করে এ সময়ের মধ্যে তাকে (খালেদা জিয়াকে) জেলে রাখা যায়।’

এর আগে বৃহস্পতিবার দুপুর ১২টায় অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন খালেদা জিয়ার পক্ষে জামিন আবেদনের শুনানি করেন। অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানির জন্য সময় চান। এরপর আগামী রোববার (১০ জুন) পর্যন্ত শুনানি মুলতবি করেন আদালত।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে বাসে দুষ্কৃতিকারীদের পেট্রোল বোমা হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে এ মামলা করেন।

গত ২৮ মে কুমিল্লার একটি আদালতে গ্রেফতার দেখিয়ে জামিন আবেদন করেন খালেদা জিয়া। সেই আবেদন নামঞ্জুর করে আগামী ৮ আগস্ট মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন বিচারিক আদালত। কিন্তু তার আগেই ওই আদেশের বিরুদ্ধে গত ৫ জুন হাইকোর্টে জামিন আবেদন করেন খালেদা জিয়া। এর পরিপ্রেক্ষিতেই আবেদনটি শুনানির জন্য  বৃহস্পতিবারের (৭ জুন) কার্যতালিকায় ছিল।
-একে