• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উড়ছে রাতে বঙ্গবন্ধু স্যাটেলাইট, নিয়ন্ত্রণে আসবে দুই মাস পরে

প্রকাশ:  ১১ মে ২০১৮, ০০:৫৬ | আপডেট : ১১ মে ২০১৮, ০০:৫৮
পূর্বপশ্চিম ডেস্ক:

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ মহাকাশে পৌঁছার পর সেটি নির্ধারিত কক্ষপথে প্রতিস্থাপন করে নিয়ন্ত্রণে প্রতিষ্ঠায় একমাস সময় লেগে যাবে। আর প্রযুক্তিগত পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে বঙ্গবন্ধু-১ এর পূর্ণ নিয়ন্ত্রণ বাংলাদেশের কাছে হস্তান্তরে পেরিয়ে যেতে পারে আরও একমাস। সবমিনিয়ে দুইমাসের আগে এতে বাংলাদেশের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

ফ্লোরিডার কেইপ কেনাভেরালের কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে স্থানীয় সময় ১০ মে বিকাল ৪টা ৪২ মিনিট থেকে ৬টা ৪২ মিনিটের মধ্যে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৪২ মিনিট থেকে ৪টা ৪২ মিনিট) কক্ষপথে রওনা হবে বঙ্গবন্ধু-১।

৩.৭ টন ওজনের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটকে নিয়ে মহাকাশের জিওস্টেশনারি ট্রান্সফার কক্ষপথে নিয়ে যাবে ফ্যালকন-৯ রকেটের ব্লক ৫ সংস্করণ।

মহাকাশে উৎক্ষেপণের আগে গত শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের যান্ত্রিক পরীক্ষা সম্পন্ন করে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোতে কেনেডি স্পেস সেন্টারে এ পরীক্ষা চালানো হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইটটি তৈরি ও এর ডিজাইন করেছে ফ্রান্সের কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেস। আর এটিকে মহাকাশে নিয়ে যাওয়ার রকেটটি বানিয়েছে যুক্তরাষ্ট্রের স্পেসএক্স।

এর আগে কয়েকবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পেছানো হয়। সর্বশেষ ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ নির্ধারিত ছিল।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় 'বঙ্গবন্ধু স্যাটেলাইট-১' উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close