• রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
  • ||

বকুলতলায় রোববার জমবে রুদ্রমেলা

প্রকাশ:  ২৮ এপ্রিল ২০১৮, ১৯:৩১ | আপডেট : ২৮ এপ্রিল ২০১৮, ১৯:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

তারুণ্যের প্রতীক অকাল প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ স্মরণে প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় আয়োজন করা হয়েছে রুদ্রমেলা। রোববার (২৯ এপ্রিল) রুদ্র সংসদের আয়োজনে দিনভর চলবে মেলার অনুষ্ঠান।

‘ভাষার কসম খেয়ে আমরা দাঁড়াবো ঘিরে আমাদের মাতৃভূমি, জল, অরণ্য জমিন ’ এই স্লোগান নিয়ে আয়োজিত এবারের রুদ্র মেলার অনুষ্ঠানমালা শুরু হবে সকাল সাড়ে ৯টায়। উদ্বোধন করবেন সংস্কৃতি ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।ইদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিবেশিত হবে একক ও দলীয় আবৃত্তি এবং নৃত্য ও সংগীত।

এবারের রুদ্রমেলাকে সামনে রেখে আ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছকে আহ্বায়ক ও রুদ্র সংসদের সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরীকে সদস্য সচিব করে দেশের সাংস্কৃতিক আন্দোলনের নেতৃস্থানীয় নবীন প্রবীন কর্মীদের নিয়ে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিই মেলার সবকিছু দেখাশোনা করবে।

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ সত্তর ও আশির দশকের কবিদের মধ্যে এক অনন্য প্রতিভার অধিকারী নিবেদিত প্রাণ। সাহিত্য ছাড়াও সাংস্কৃতিক এবং সামাজিক কর্মকাণ্ডে তাঁর অবদান ছিল অপরিসীম। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদের প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। সাহসী উচ্চারণ, অনন্য দেশপ্রেম ও মননশীল রচনার জন্য রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ বর্তমান তরুণ সমাজেরও প্রিয় কবি।

বেশ কয়েক বছর ধরেই তার স্মরণে রুদ্র মেলার আয়োজন করা হচ্ছে। প্রথমদিকে আয়োজন ছোট থাকলেও দেশের তরুণ সমাজের ব্যাপক অংশগ্রহণ উত্তরোত্তর মেলার পরিধিকে বিস্তৃত করে তোলা হয়। বর্তমানে দেশের অন্যতম বৃহত্তম সাংস্কৃতিক মেলায় রূপ নিয়েছে রুদ্রমেলা।