• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

কবি বেলাল চৌধুরীর প্রতি শ্রদ্ধা শহীদ মিনারে বুধবার

প্রকাশ:  ২৪ এপ্রিল ২০১৮, ১৭:৩৪ | আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ২৩:৪৬
নিজস্ব প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীর প্রতি শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ বুধবার শহীদ মিনারে নেয়া হবে। কবির মরদেহ সংরক্ষণ করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি অারো জানান, বুধবার সকাল সাড়ে ১০টায় কবির মরদেহ বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হবে। পরে বেলা ১১ থেকে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে কফিন রাখা হবে সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তাকে তার গ্রামের বাড়ি ফেনীর শর্শদিতে দাফন করা হবে ।

সম্পর্কিত খবর

    ষাটের দশকের শক্তিমান কবি বেলাল চৌধুরী মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুরে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরেই তিনি কিডনি জটিলতা, রক্তশূন্যতা ও থাইরয়েডের সমস্যায় ভুগছিলেন। গত চার মাস ধরে ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। মৃত্যুকালে কবির বয়স হয়েছিল ৮০ বছর।

    শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৯ এপ্রিল রাতে বেলাল চৌধুরীকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। পর দিন তাকে নেয়া হয় লাইফসাপোর্টে। সব আশা নিভে যাওয়ার পর মঙ্গলবার বেলা ১২টায় লাইফসাপোর্ট খুলে নেন চিকিৎসকরা।

    বেলাল চৌধুরী একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। দীর্ঘদিন বাংলাদেশের ভারতীয় হাইকমিশন থেকে প্রকাশিত ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন তিনি। রূপালী গ্রুপের ‘সাপ্তাহিক সন্দ্বীপ’ পত্রিকাটিও তিনি সম্পাদনা করেন। বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’-এ চাকরি করেন। ২০১৪ সালে তিনি একুশে পদক পান। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও।

    কবি বেলাল চৌধুরীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’ ও ‘বত্রিশ নম্বর’।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close