• শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

হাসিনা-মোদি বৈঠক: রোহিঙ্গা পুনর্বাসনে সহযোগিতা করবে ভারত

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৮, ০১:০৪ | আপডেট : ২০ এপ্রিল ২০১৮, ০১:৪০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
কমনওয়েলথ সম্মেলনে যুক্তরাজ্যে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে রোহিঙ্গা ও তিস্তা ইস্যুসহ  দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৪টার দিকে লন্ডনের ল্যানক্যাস্টার হাউজে  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক এ বৈঠকটি  অনুষ্ঠিত হয়েছে। 

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, রোহিঙ্গা ইস্যুতে ভারত তাদের অাগের অবস্থান থেকে সরে এসেছে। তারা (ভারত) পুর্নবাসনের জন্যও সহযোগিতা করবে বলে অঙ্গীকার করেছে।ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমাদের প্রধানমন্ত্রীর বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পেয়েছে। এছাড়াও কমনওয়েলথের বিভিন্ন ইস্যু নিয়ে আলাপ হয়েছে, দ্বিপাক্ষিক অনেক বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি আরো জানান,আগামী মে মাসের শেষে ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন হবে। ওই সময় বিশ্ববিদ্যালয়টির সমাবর্তনে নরেন্দ্র মোদীর যোগ দেওয়ার কথা রয়েছে। বাংলাদেশ ভবন উদ্বোধন করতে শেখ হাসিনাকেও আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, অতিরিক্ত প্রেস সচিব নজরুল ইসলাম।