• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫
  • ||

এশাকে নির্যাতন

কেন্দ্রীয় নেত্রীসহ ঢাবির ২৪ জনকে ছাত্রলীগ থেকে স্থায়ী বহিস্কার

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০১৮, ২২:০৪ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ২২:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের ছাত্রলীগ সভাপতি ইফফাত জাহান এশাকে নির্যাতনের ঘটনায় ২৪ ছাত্রলীগ নেতাকর্মীকে স্থায়ীভাবে বহিস্কার করেছে কেন্দ্রীয় কমিটি।

সোমবার ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সুফিয়া কামাল হলের ছাত্রলীগের ২৪ জনকে স্থায়ীভাবে বহিস্কারের সিদ্ধান্ত জানানো হয়।

এতে বলা হয়েছে, ১০ এপ্রিল রাতে সুফিয়া কামাল হলে অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়িত থাকার কারণে তাদের স্থায়ীভাবে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো। বহিষ্কৃতরা হলেন, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাহিত্যবিষয়ক সম্পাদক খালেদা হোসেন মুন, কবি সুফিয়া কামাল হলের সহ-সভাপতি মুর্শেদা খানম, আতিকা হক স্বর্ণা, হলের সাংগঠনিক সম্পাদক জান্নাতী আক্তার সুমি, সহ-সম্পাদক শ্রাবণী, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্স বিভাগের যুগ্ম সাধারণ সম্পাদক শারমিন আক্তার সুমি, চারুকলা বিভাগের উপ-তথ্য ও গবেষণা সম্পাদক আশা।

এছাড়া ছাত্রলীগ কর্মী নাট্যকলা বিভাগের লিজা, মিথিলা নুসরাত চৈতি, সংগীত বিভাগের সোনম সীথি, প্রিয়াঙ্কা দে, প্রভা, চারুকলার সুদীপ্তা মন্ডল, অনামিকা দাস, নৃবিজ্ঞানের শারমিন সুলতানা, উর্দু বিভাগের মিতু, ভূতত্ত্ব বিভাগের শিলা, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মনিরা, রুনা, শান্তি ও সংঘর্ষ বিভাগের জুঁই, বাংলা বিভাগের তানজিলা ও সমাজকল্যাণ বিভাগের তাজ।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের মধ্যে হলের শিক্ষার্থীদের ওপর নির্যাতনের অভিযোগে গত মঙ্গলবার রাতে এশাকে শারীরিক নির্যাতন করে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এর পরপরই তাকে ছাত্রলীগ থেকে বহিস্কার করা হয়।

তবে গত বৃহস্পতিবার ঘটনা তদন্তে একটি কমিটি ঘোষণা করে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ। তাদের দেয়া প্রতিবেদনে এশা ‘সম্পূর্ণ নির্দোষ’ প্রমাণিত হওয়ায় ওই বহিষ্কারাদেশ প্রত্যাহার করে হল সভাপতি পদে তাকে পুনর্বহাল করা হয়।

-একে