• শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮, ৭ বৈশাখ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

মানহানির দুই মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি ২৫ এপ্রিল

প্রকাশ:  ১৫ এপ্রিল ২০১৮, ২১:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার দুই মামলায় আদালতে জামিন আবেদনের শুনানির দিন আগামী ২৫ এপ্রিল ধার্য করেছেন আদালত।

রোববার মামলাগুলোর মধ্যে যুদ্ধাপরাধীদের মদদ দেওয়া সংক্রান্ত মানহানির একটি মামলায় ওই সংক্রান্ত শুনানির দিন ধার্য ছিল। কিন্তু এদিন মামলাটির নিয়মিত বিচার ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব না থাকায় ভারপ্রাপ্ত বিচার সাদবির ইয়াছিল আহসান চৌধুরী আগামী ২৫ এপ্রিল শুনানির নতুন দিন ধার্য করেন।

এর আগে ১২ এপ্রিল দুই মানহানির মামলায় খালেদা জিয়ার উপস্থিতিসহ জামিনের আবেদন করেন আইনজীবীরা। 

মামলার নথি সূত্রে জানা গেছে, ভুয়া জন্মদিন পালনের মামলায় আগে থেকেই ২৫ এপ্রিল শুনানির জন্য দিন ধার্য ছিল। এছাড়া মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানি মামলায় আজ শুনানির জন্য দিন ধার্য ছিল। পরে ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী এ মামলায়ও আগামী ২৫ এপ্রিল দিন ধার্য করেন। এরআগে ২০১৬ সালের ১৭ নভেম্বর ভুয়া জন্মদিন পালনের মামলায় এবং ২০১৭ সালের ১২ অক্টোবর মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ঢাকার পৃথক দুই হাকিম আদালত। এখন এ দুই মামলাই গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২৫ এপ্রিল দিন ধার্য রয়েছে। 

জাতীয় শোক দিবসে ভুয়া জন্মদিন পালন করে আনন্দ-উৎসব করার অভিযোগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে ২০১৬ সালের ৩০ আগস্ট মামলা করেন।

অপরদিকে, ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোট করে নির্বাচিত হয়ে সরকারের দায়িত্ব গ্রহণ করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। পরে তিনি রাজাকার-আলবদর নেতাকর্মীদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়ি ও গাড়িতে স্বাধীন বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকা তুলে দিয়ে মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করেছে। এঘটনায় ২০১৬ সালের ৩ নভেম্বর আদালতে বাদী হয়ে মামলা করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী।