• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫
  • ||

প্রশ্ন ফাঁস ঠেকাতে তিন মন্ত্রীর জরুরি সভা

প্রকাশ:  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:১৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চলমান এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত ১১টি বিষয়ে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে সারাদেশে তোলপাড় শুরু হয়েছে। এতে বিব্রত সরকারও। এনিয়ে ইতালি সফর পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন। প্রশ্নপত্র ফাঁস নিয়ে মঙ্গলবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শুরু হয় তিন মন্ত্রীর উপস্থিতিতে যৌথ জরুরি সভা। সভায় উপস্থিত আছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তফা জব্বার।

জানা গেছে, প্রশ্ন প্রস্তুতের দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয়ের কাছে। তা সারাদেশে পৌঁছানোর কাজ করে আইনশৃঙ্খলা বাহিনী। আর সম্প্রতি প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে তা সবচেয়ে বেশি দ্রুত ছড়িয়েছে অনলাইনে বা ইন্টারনেটের মাধ্যমে। তাই শিক্ষা মন্ত্রণালয়ের আমন্ত্রণে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়ও এ বৈঠকে আছে।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, প্রশ্নপত্র ফাঁস বন্ধে তারা সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। সন্দেহ প্রকাশ করে বলা হয়েছে, বিজি প্রেসে প্রশ্নপত্র তৈরির সময় ২৫০ জনের মতো কর্মচারী এ প্রশ্নপত্র চোখে দেখার সুযোগ পান।

এসব কর্মচারীদের কেউ প্রশ্নপত্র মুখস্থ করে পরে তা প্রকাশ করে দেয়াও কঠিন কিছু নয়। সেক্ষেত্রে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করলে প্রশ্নপত্র ফাঁস ঠেকানো যাবে তা আলোচনায় স্থান পাবে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বৈঠক চলাকালে সাংবাদিকদের উপস্থিত থাকার অনুমতি দেয়া হয়নি। তবে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, বৈঠক শেষে আনুষ্ঠানিক ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী।