• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

প্রশ্ন ফাঁস, খুলনায় আটক ৯

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৩ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৫৬
খুলনা সংবাদদাতা

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত অভিযোগে খুলনায় নয়জনকে আটক করা হয়েছে। র‌্যাব-৬ এর স্পেশাল কোম্পানি কমান্ডার মো. এনায়েত হোসেন মান্নানের নেতৃত্বে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তারা সবাই কিশোর বয়সী।

আটককৃতরা হলেন- খালিশপুরের কাশিপুর এলাকার মো. খায়রুল ইসলাম (১৮),মো. নাইমুর রহমান (১৬), মো. সাব্বির হোসেন (১৮), মো. সাব্বির হোসেন (১৮), দৌলতপুর পাবলার মো. সাকিব হোসেন (১৮),মোনায়েম সাহরিয়া রাফি (১৬), চয়ন রায় (১৭), যশোরের কোতয়ালির মো. ইব্রাহিম আল নাঈম (১৬) এবং পিরোজপুর নাজিরপুরের মো. সাজিদ (১৬)।

সম্পর্কিত খবর

    গত কয়েক বছর ধরেই প্রশ্ন ফাঁস বাংলাদেশে একটি আলোচিত বিষয়। নানা প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার পরও সামাজিক মাধ্যমে প্রশ্ন ফাঁস ঠেকানো যাচ্ছে না। অভিযোগ আছে ট্রেজারি থেকে প্রশ্ন কেন্দ্রে পাঠানোর সময় বা কেন্দ্র থেকেও ফাঁস হয় প্রশ্ন।

    গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার প্রতিটি বিষয়ের প্রশ্নই এসেছে সামাজিক মাধ্যমে। প্রতিদিনই প্রশ্ন এসেছে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা থেকে দেড় ঘণ্টা আগে। এখন পর্যন্ত যতগুলো পরীক্ষা হয়েছে প্রায় প্রতিটির প্রশ্নই পরীক্ষার আগে ফাঁস হয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

    প্রশ্ন ফাঁস বিষয়ে ইতোমধ্যে একটি তদন্ত কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্ন ফাঁসকারীদের ধরিয়ে দিতে পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করার পর থেকে দেশের বিভিন্ন এলাকায় এখন পর্যন্ত আটক করা হয়েছে অর্ধশতের বেশি জনকে। এদের মধ্যে সামাজিক মাধ্যমে প্রশ্ন বিলিয়ে বেড়ানো চক্রের হোতাসহ পরীক্ষার্থী ও অভিভাবকও আছেন।

    প্রশ্ন ফাঁস চক্রটি দেশের কোনো নির্দিষ্ট এলাকার না। একেকদিন একেক এলাকা থেকে প্রশ্ন আসত তাদের কাছে। আর আইনশৃঙ্খলা বাহনী এবার সেই কর্মীদের ধরার চেষ্টায় আছে।

    র‌্যাব কর্মকর্তা এনায়েত হোসেন জানান, এসএসসি বাংলাদেশ ও বিশ্ব পরিচয় (সৃজনশীল) পরীক্ষার দিন নির্ধারণ ছিল আজ। সকাল ১০টায় পরীক্ষা শুরুর আগেই আটটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত নয়জনকে আটক করা হয়।

    তিন থেকে চারশ টাকার বিনিময়ে এই চক্রটি প্রশ্ন প্রদান করে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close