• শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫
  • ||

আমি আমার দরজাটা খুলে দিয়েছি: মোস্তাফা জব্বার

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫২ | আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মোবাইল ফোন সেবায় অনেক সমস্যা রয়েছে। এর মধ্যে কল ড্রপ একটি বড় সমস্যা বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন আয়োজিত তরঙ্গ নিলাম অনুষ্ঠান শেষে তিনি এমন মন্তব্য করেন।

মোস্তাফা জব্বার বলেন, আপনারা গ্রাহক বাড়াচ্ছেন কিন্তু তরঙ্গ বাড়াচ্ছিলেন না। এটা ঠিক নয়। গ্রাহকদের সাথে সাথে তরঙ্গও বাড়াতে হবে। আপনারা এমন সেবা দিবেন যাতে কেউ আপনাদের অভিযোগ করতে না পারে। আর আমরাও জনগণের কাছে জবাবদিহি করতে পারি।

মোবাইল অপারেটরদের মানের প্রশ্ন তুলে মোস্তাফা জব্বার বলেন, মোবাইল ফোন সেবায় অনেক সমস্যা রয়েছে। এর মধ্যে কলড্রপ একটি বড় সমস্যা। এমনও দেখা গেছে একটি কলে আটবার পর্যন্ত কলড্রপ হয়েছে। এটা চলতে দেওয়া যাবে না। এসব সমস্যা দূর করতে হবে।

তিনি বলেন, ফোনে কথা বলার সময় আমার কলটা কখন ড্রপ হবে তার কোনো গ্যারান্টি আমি পাইনি। এমনকি আমার মতো একজন মন্ত্রী তার অফিসে বসে কথা বলতে পারে না, বাসায় বসে কথা বলতে পারে না। বাসায় থেকে অফিসে যেতে আটবার কল ড্রপ হয়।

তিনি আরো বলেন, এতদিন বলা হচ্ছিল নেট নিউট্রালিটি নেই তাই গ্রাহকদের ভালো সেবা দেয়া হচ্ছে না। কেন আমরা কোয়ালিটি দিতে পারি না, কারণ আমাদের তরঙ্গ নেই। আমরা কিন্তু তরঙ্গের দরজা খুলেছি। এবং টেক নিউট্রালিটি আমরা দিয়েছি। আমি আমার দরজাটা খুলে দিয়েছি। দয়া করে আপনারা যারা অপারেটর আছেন তারা এখন গ্রাহকদের বিষয়টা উপলব্দি করেন।

মন্ত্রী বলেন, এটা কোনো অবস্থাতেই আমাদের কাছে গ্রহণযোগ্য হতে পারে না যে, একটি দেশে মালয়েশিয়ার চেয়ে ১৫ গুণ গ্রাহক থাকবে অথচ আপনি তরঙ্গ কিনবেন না, কোয়ালিটি দেবেন না। গ্রাহকদের যেকোনো রকমের কোয়ালিটি দেয়া হবে। এটা কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য হবে না।

এর আগে দেশে ফোরজি টেলিকম নেটওয়ার্ক বিস্তৃত করার জন্য টেলিকম অপারেটরদের কাছে তরঙ্গ বিক্রির জন্য নিলামের আয়োজন করা হয়। নিলামে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ নিয়ে এগিয়ে আছে গ্রামীণফোন। গ্রামীণফোনের এখন তরঙ্গ বেড়ে দাঁড়ালো ৩৭ মেগাহার্জ। নিলামে অংশ নেয়া অপর প্রতিষ্ঠান বাংলালিংক ২১০০ মেগাহার্জ ব্র্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ এবং ১৮০০ মেগাহার্জ ব্র্যান্ডে ৫.৬ মেগাহার্জ তরঙ্গ ক্রয় করে। তাদের সর্বমোট তরঙ্গের পরিমাণ ৩০.৬ মেগাহার্জ।

এই তরঙ্গ বিক্রি করে বিটিআরসির আয় হবে ৫২৬৮.৫১ কোটি টাকা। নিলাম পরিচালনা করেন বিটিআরসির স্পেকটাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। এছাড়া বিটিআরসির ঊর্ধ্বতন কর্মকর্তা ও মোবাইল ফোন অপারেটরের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পর্যাপ্ত তরঙ্গ থাকায় নিলাম অনুষ্ঠানে অংশ নেয়নি মোবাইল অপারেটর টেলিটক ও রবি।