• বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

টাঙ্গাইলের রূপা খাতুন হত্যা মামলার

‘এ রায়ে সন্তুষ্ট, এমন উদাহরণ আরও তৈরি হোক’

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪০ | আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

টাঙ্গাইলের রূপা খাতুন হত্যা মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামাল। সোমবার এ রায়ের পর তিনি বলেছেন, এ ধরনের দৃষ্টান্ত আমরা ঝুলে থাকা আরও মামলার ক্ষেত্রে দেখতে চাই। এর ফলে আইনের শাসনের যে নাজুক পরিস্থিতি, তার উত্তরণে ভূমিকা রাখবে।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, এ রায়ে প্রমাণ হলো, যদি রাষ্ট্র কোনো অপরাধের বিষয় গুরুত্ব দেয় এবং আন্তরিক হয়, তবে যথাযথ বিচার সম্ভব। এ ধরনের বীভৎস ঘটনা ঘটার পর আমরা মানবাধিকারকর্মীরা সব সময় যৌক্তিক সময়ের মধ্যে সঠিক বিচারের দাবি করি। রূপার ঘটনার ক্ষেত্রে যৌক্তিক সময়ে যথাযথ বিচার হয়েছে।

আমি এ রায়ে সন্তুষ্ট। এটি খুব ভালো উদাহরণ তৈরি হলো। তবে এ ধরনের আরও কিছু ঘটনা আছে, সেগুলোর সঠিক বিচারের জন্য আমরা এখনো পথ চেয়ে বসে আছি। এ ক্ষেত্রে উদাহরণ হিসেবে কুমিল্লার তনু হত্যা এবং সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যার কথা স্মরণ করতে পারি। দুটি ঘটনার পর দীর্ঘ সময় চলে গেল। কিন্তু আজ পর্যন্ত এসব ঘটনার কোনো সুরাহা আমরা দেখতে পাইনি। আমরা খুশি হব এ ধরনের ঘটনাগুলোর যথাযথ বিচার হলে। আমরা তাই চাই, রূপার হত্যায় যেভাবে রায় হলো, এমন উদাহরণ আরও তৈরি হোক।’ 

সুলতানা কামাল বলেন, রূপা ধর্ষণ ও হত্যার ঘটনায় যৌক্তিক সময়ে রায়ের এই ঘটনা আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে। এখন আইনের শাসনের ক্ষেত্রে যে নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সেখানে এ ঘটনা একটি উদাহরণ।