• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

লন্ডনে যেভাবে কাটছে তারেক রহমানের সময়

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫১
যুক্তরাজ্য প্রতিবেদক
প্রিন্ট

দীর্ঘদিন ধরে লন্ডনে স্বপরিবারে আছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।লন্ড‌নে সার্বক্ষণিক প‌রিবার ও রাজনী‌তি নি‌য়েই সময় কাটে বিএন‌পির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তা‌রেক রহমা‌নের। ত‌বে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় মা খালেদা জিয়ার পাঁচ বছর আর তাকে ১০ বছরের কারাদণ্ড হয়েছে। নিজের দন্ড নিয়ে অতটা বিচলিত নন তিনি। তবে মার কারাদণ্ডের খবরে তিনি খুব বিচলিত। তারেকর রহমানের ঘনিস্ট সূত্রে এসব কথা জানা গেছে।

এদিকে মা কারান্ডরীণ হবার পর দলের দায়িত্বভার এসে পড়েছে তারেক রহমানের ‍উপর। লন্ডন থেকেই দল পরিচালনার জন্য দলের সিনিয়র নেতাদের দিক নির্দেশনা দিচ্ছেন তিনি। গতকাল শনিবার অনুষ্ঠিত দলের সিনিয়র নেতাদের বৈঠকে ভিডিও কল করে নানা দিক নির্দেশনা দেন তিনি। দলের নেতাদের ঐক্যবদ্ধ থাকার উপর গুরুত্বারোপ করেন।

তারেক রহমানের ঘ‌নিষ্ঠ একজন নাম প্রকাশ না করার শ‌র্তে ব‌লেন, ‘ছোট ভাই আরাফাত রহমান কো‌কো বেঁচে নেই, মা জেলে। আবার ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে প্রবাসে বসে কীভাবে দল প‌রিচালনা করবেন, সেই ছক করা তার জন্য কঠিন হয়ে পড়েছে।’

জানা গে‌ছে, ওয়ান ইলে‌ভে‌নের পর লন্ড‌নে এসে কিংসস্টন এলাকার একটি বাড়িতে ভাড়া থাক‌তেন তা‌রেক রহমান। আকারে ওই বা‌ড়ি‌টি ছোট হওয়ায় মাস দু‌য়েক আগে একই সড়কের নতুন আরেক‌টি ভাড়াবা‌ড়ি‌তে উঠেছেন তি‌নি। তার সঙ্গে স্ত্রী ডা. জোবাইদা রহমান ও কন্যা জাইমা রহমানও থাকেন। জাইমা লন্ড‌নের কুইনমেরি বিশ্ববিদ্যালয় থে‌কে আইনে স্না‌ত‌কোত্তর ডি‌গ্রি সম্পন্ন ক‌রে‌ছেন।

আরাফাত রহমান কোকোর মৃত্যুর পর তার স্ত্রী শ‌র্মিলা রহমান সিঁ‌থিও নিজের মেয়েদের নি‌য়ে মাল‌য়ে‌শিয়া ছে‌ড়ে লন্ড‌নে বসবাস শুরু ক‌রেন। তারাও থা‌কেন লন্ড‌নের কিংসস্টন এলাকার এক‌টি ভাড়াবাড়ি‌তে।

লন্ড‌নে কিংসস্টন লজ হো‌টে‌লের ল‌বি‌তে বসে নেতাকর্মীদের সময় দি‌তেন তারেক রহমান। কিন্তু সেখা‌নে বিএনপি নেতাকর্মীদের অতিরিক্ত ভিড় হওয়ায় ক‌য়েক মাস ধ‌রে সেখানে তাকে দেখা যায়নি।

কয়েকটি সূত্র জানিয়েছে, গত ক‌য়েক বছ‌রে ইউরোপ ও মধ্যপ্রাচ্যে কূট‌নৈ‌তিক বৈঠক ক‌রেছেন তা‌রেক রহমান। সেইসব সভায় বর্তমান প‌রি‌স্থি‌তি‌তে বিএন‌পির অবস্থান ব্যাখ্যার চেষ্টা ক‌রেন তিনি। এছাড়া ২০১৪ সা‌লে ভাইস চেয়ারম্যা‌নের চার উপ‌দেষ্টা নি‌য়োগ দেন তিনি। য‌দিও এসব কূট‌নৈ‌তিক তৎপরতার ফল কার্যত সেভা‌বে দৃশ্যমান হয়‌নি।

লন্ড‌নে তা‌রেক রহমা‌নের একান্ত ঘ‌নিষ্ঠজন হি‌সে‌বে প‌রি‌চিত বেশ কয়েকজন। এ তালিকায় আছেন বিএন‌পির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মা‌হিদুর রহমান, কা‌র্ডিফ বিশ্ববিদ্যাল‌য়ের অধ্যাপক ড. মা‌লেক, ব্যা‌রিস্টার এম এ সালাম, ব্যা‌রিস্টার না‌সিরউদ্দীন অসীম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদ‌লের সা‌বেক সভাপ‌তি পার‌ভেজ ম‌ল্লিক, সা‌বেক স্পিকার জ‌মিরউদ্দীন সরকা‌রের ছেলে ব্যা‌রিস্টার নওফেল জ‌মির, মঈন উদ্দীন, গিয়াস উদ্দীন রিমন, তা‌রেক রহমানের উপ‌দেষ্টা হুমায়ুন ক‌বির, আনোয়ার হো‌সেন খোকন প্রমুখ।

দ‌লের ভারপ্রাপ্ত চেয়ারম্যা‌নের দা‌য়িত্ব নেওয়ার পর তা‌রেক রহমান কী কর‌ছেন, কেমন আছেন; এসব তথ্য জানাতে রা‌জি হননি তার কা‌ছের অনেকেই। তবে লন্ড‌নে শহীদ জিয়া স্মৃ‌তি কেন্দ্র ও লাইব্রেরির চেয়ারম্যান এবং সা‌বেক ছাত্রদল নেতা শরীফুজ্জামান চৌধুরী তপন শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকা‌লে ব‌লেন, ‘তা‌রেক রহমান ভা‌লো ও সুস্থ আছেন। শুক্রবার কিংসস্টন মস‌জি‌দে জুম্মার নামাজ আদায় ক‌রে‌ছেন তি‌নি।’

apps