• শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫
  • ||

যুক্তরাষ্ট্রে স্পিকার শিরীন শারমিন

প্রবাসীদের ৫টি আসন সংরক্ষণের দাবি

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৪৭
অনলাইন ডেস্ক
প্রিন্ট

প্রবাসের অভিজ্ঞতায় মাতৃভুমি বাংলাদেশে এগিয়ে চলার পথ ত্বরান্বিত করতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৫টি আসন সংরক্ষণের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

গত শনিবার (৩ ফেব্রুয়ারি) নিউইয়র্কে একটি হোটেলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে দলীয় নেতারা স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সে সময় তাকে প্রবাসীদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে সেখানেই জাতীয় সংসদে ৫টি আসন সংরক্ষণের দাবি পেশ করেন নেতারা।

এ সময় নেতারা জাতীয় সংসদের আসন্ন নির্বাচনে ড. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে যুক্তরাষ্ট্র থেকে এক হাজার নেতাকর্মী নৌকার বিজয়ের লক্ষ্যে কাজ করার জন্যে বাংলাদেশে যাবেন বলে স্পিকার শিরীন শারমিনকে প্রতিশ্রুতি দেন।

এই প্রতিশ্রুতিতে স্পিকার সকলকে ধন্যবাদ জানান এবং সুদূর প্রবাসে নানা প্রতিকুলতার মধ্যেও প্রিয় মাতৃভুমির জন্যে অবদান রাখায় প্রবাসীদের প্রতি বাংলাদেশের ১৬ কোটি মানুষের পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে, পদ্মা সেতুতে কাল্পনিক দুর্নীতির অপবাদ ঘোঁচাতে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দফতরের সামনে বড় ধরনের কর্মসূচি পালনের ঘটনাকে খুবই প্রশংসনীয় ছিল বলেও মন্তব্য করেন স্পিকার।

সংক্ষিপ্ত এ সৌজন্য সাক্ষাতের সময় সারা বিশ্বে এক কোটিরও অধিক প্রবাসীর জন্যে জাতীয় সংসদে ৫টি আসন সংরক্ষিত করার আবেদন পেশ করেন ড. সিদ্দিকুর রহমান। এটি খুবই ভালো একটি প্রস্তাব বলে উল্লেখ করে স্পিকার নেতৃবৃন্দকে জানান, তিনি এ নিয়ে সংশ্লিষ্ট সকলের সাথে নিয়মতান্ত্রিকভাবে আলোচনা করবেন। উল্লেখ্য, দেড় দশক আগে প্রবাসীদের জন্যে ১০টি আসন সংরক্ষণের দাবি উঠেছিল। সে সময় ওঠা দাবির পরিপ্রেক্ষিতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হলেও ‘আসন সংরক্ষণের দাবি’ বাস্তবায়িত হয়নি।

এ সৌজন্য সাক্ষাতে নেতৃবৃন্দের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, কোষাধ্যক্ষ আবুল মনসুর খান, সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ এবং মহিউদ্দিন দেওয়ান, প্রচার সম্পাদক হাজী এনাম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম, বাণিজ্য সম্পাদক মিসবাহ আহমেদ, শিল্প সম্পাদক ফরিদ আলম, ত্রাণ সম্পাদক জাহাঙ্গির হোসেন, জ্যেষ্ঠ সদস্য শাহানারা রহমান প্রমুখ।