• বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

'গুজবে' অস্থির পুঁজিবাজার, বড় ধরনের সূচক পতন

প্রকাশ:  ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৩২
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি
প্রিন্ট

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়কে সামনে রেখে রাজনৈতিক অস্থিরতার গুজবে বুধবার বড় ধরনের পতনের পর শেয়ারবাজারে বৃহস্পতিবারও পতন হয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণ কমেছে। একই সঙ্গে বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর পড়ে গেছে।
 
দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে ৬০২১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া  শরীয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৯৭ ও ২২২৭ পয়েন্টে।

ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৩৭টির দর বেড়েছে, দর কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। ডিএসইতে ৩২৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৪৩ কোটি টাকা কম।

এদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৬১৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৪, সিএসসিএক্স ৪৭ এবং সিএসআই ০.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪১০, ১১২৪৫ ও ১২৪৯ পয়েন্টে। অপর সূচক সিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৯৫৫ পয়েন্টে।

সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৮০টির, দর কমেছে ১২৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টির। সিএসইতে লেনদেন হয়েছে ১২০ কোটি ৪০ লাখ টাকার। যা আগের দিন থেকে ৭৭ কোটি টাকা বেশি।

এর আগে বুধবার ডিএসইএক্স সূচকের ৮৮ পয়েন্ট  পতন হয়। অপর দুই মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট ও ডিএসই শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে যায়। এ অবস্থায় ওই দিনই জরুরি সংবাদ সম্মেলন ডাকে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ডিএসইর ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের (ডিবিএ) নেতারা।

এসময় তারা বলেন, বাংলাদেশ ব্যাংক ঘোষিত নতুন মুদ্রানীতি, ঋণ আমানতের অনুপাত (এডিআর) কমানো এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায় নিয়ে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে বিভিন্ন গুজব ছড়ানো হচ্ছে। আর এ গুজবের কারণে বিনিয়োগকারীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। ফলে দেশের শেয়ারবাজারে ধস দেখা দিয়েছে। তাই গুজবে কান না দিয়ে শেয়ার বিক্রি বন্ধের আহ্বান জানান তারা।