• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সরকারি চাকরিতে ৩০ ভাগ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবি

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৮, ১৪:৫১ | আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ১৪:৫৪
নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য ৩০ শতাংশ কোটা বহালের দাবিতে ফের আন্দোলনে নেমেছে ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’।

সংঘঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে তারা। পাশাপাশি দাবি আদায়ে ২৫ অক্টোবর সকালে শাহবাগে অবস্থান কর্মসূচি ও সমাবেশ এবং ৩০ অক্টোবর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হবে।

রোববার (২১ অক্টোবর) বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এসব কর্মসূচির ঘোষণা দেয়া হয়। মুক্তিযুদ্ধ মঞ্চের নবগঠিত কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন এসব কর্মসূচি ঘোষণা করেন।

এদিনের সমাবেশে আরও উপস্থিত ছিলেন- মঞ্চের সদস্য সচিব আসিবুর রহমান খান, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল হেলাল মোর্শেদ খান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চের সদস্য সচিব ওসমান আলী, মুক্তিযুদ্ধ মঞ্চের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক আমিনুল ইসলাম বুলবুল, সদস্য সচিব মো. আল মামুন প্রমুখ। সমাবেশে ১১টি দাবি উত্থাপন করা হয়।

মুক্তিযুদ্ধ মঞ্চ এর দাবিসমূহ হল- ৩৩ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল, স্বাধীনতাবিরোধীর সন্তানদের সরকারি চাকরিতে নিয়োগ বন্ধ, চাকরিতে বহাল স্বাধীনতাবিরোধীদের তালিকা করে বরখাস্ত, যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত, মুক্তিযোদ্ধাদের কটূক্তিকারীদের ‘হলোকাস্ট অ্যাক্ট বা জেনোসাইড ল’র অধীনে বিচার, কোটা আন্দোলনে ঢাবি উপাচার্যের বাসভবনে হামলাকারীদের বিচার, রাজাকারদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ, মুক্তিযোদ্ধাদের নিয়ে কটূক্তিকারীদের বিভিন্ন ফেসবুক পেজের এডমিনদের চিহ্নিত করে বিচার, সরকারি চাকরির বয়সসীমা ৩৫ বছর, মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন, বিগত সময়ে গণহত্যা ও আগুন সন্ত্রাসকারীদের স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করে বিচার করা।

/রবিউল

মুক্তিযুদ্ধ মঞ্চ,কেন্দ্রীয় শহীদ মিনার,মুক্তিযোদ্ধা কোটা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close