• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘আমাদেরকে নিষেধাজ্ঞার বাইরে রাখুন’

প্রকাশ:  ২৩ জুলাই ২০১৮, ১৪:০৪
আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়াকে ইরানের তেল রপ্তানির ওপর সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার বাইরে রাখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে সিউল। দক্ষিণ কোরিয়ার অর্থমন্ত্রী কিম ডুং ইউন মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মুচিনের সঙ্গে এক সাক্ষাতে ওই অনুরোধ জানান।

আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে ২০ জাতিগোষ্ঠীর অর্থমন্ত্রীদের সম্মেলনের অবকাশে রোববার ওই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে কিম ডং ইউন বলেন, দক্ষিণ কোরিয়ার বহু ক্ষুদ্র ও মাঝারি শ্রেণির ব্যবসায়ী ইরানের কাছ থেকে তেল আমদানি করেন। এ ছাড়া দক্ষিণ কোরিয়ায় এমন অনেক শোধনাগার রয়েছে যেগুলো শুধুমাত্র ইরানি তেল শোধন করার জন্য নির্মিত হয়েছে।

সিউলের এ আহ্বানে ওয়াশিংটন সাড়া দিয়েছে কিনা সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে সাক্ষাতের পর মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মুচিন এক টুইটার বার্তায় এ বৈঠককে গঠনমূলক বলে উল্লেখ করেছেন।

তিনি জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাতে উত্তর কোরিয়া, ইরান ও ব্যবসা বাণিজ্য নিয়ে ‘গঠনমূলক’ আলোচনা হয়েছে।

মার্কিন সরকার গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর আগের আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেছে। ওয়াশিংটন ইরানের কাছ থেকে তেল আমদানিকারক দেশগুলোকে জানিয়ে দিয়েছে, আগামী নভেম্বর নাগাদ ইরান থেকে তেল আমদানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে।

দক্ষিণ কোরিয়া ইরানের অন্যতম বৃহত্তম তেল আমদানিকারক দেশ। নভেম্বরে ইরানের তেল খাতের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও তেহরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখতে দেশটি ওয়াশিংটনের ছাড়পত্র আদায়ের চেষ্টা করছে।

/আরকে

দক্ষিণ কোরিয়া,ইরান,ওয়াশিংটন,কিম ডং ইউন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close