• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

দক্ষ মানবসম্পদ তৈরিতে মালয়েশিয়ার সহায়তা চায় এফবিসিসিআই

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০১৮, ২০:১৩
নিজস্ব প্রতিবেদক

এফবিসিসিআই বেসরকারি ইনস্টিটিউটে প্রযুক্তিগত ও কারিগরি দক্ষতায় মানবসম্পদ গড়ে তুলতে মালয়েশিয়ার সহায়তা চেয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি; ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।

বুধবার (৭ নভেম্বর) এফবিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের সঙ্গে বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার নূর আশিকিন বিনতে মোহা. তায়ীবের সাক্ষাৎকালে এ আহ্বান জানানো হয়।

সম্পর্কিত খবর

    শেখ ফজলে ফাহিম বলেন, দেশের বর্তমান চাকরির বাজারের কথা মাথায় রেখে এফবিসিসিআই ইনস্টিটিউট থেকে প্রযুক্তি ও কারিগরি জ্ঞানসম্পন্ন মানবসম্পদ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। সম্প্রতি স্থাপিত এফবিসিসিআই বেসরকারি ইনস্টিটিউটে প্রযুক্তিগত ও কারিকুলাম সহায়তার জন্য মালয়েশীয় কারিগরি প্রতিষ্ঠানের সহায়তা চান তিনি।

    এ সময় দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য উন্নয়নের পাশাপাশি অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানি খাতে মালয়েশিয়ার অভিজ্ঞতা বাংলাদেশে কাজে লাগানোর ওপর গুরুত্ব দেন এফবিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি।

    হাইকমিশনার নূর আশিকিন বিনতে তায়ীব বলেন, ১১-১২ নভেম্বর ঢাকায় মালয়েশিয়ার ১৫টি বাণিজ্য প্রতিষ্ঠানের এক্সপোর্ট এক্সিলেশন মিশন আয়োজনে এফবিসিসিআইয়ের সহায়তা চান। এ সময় দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

    সাক্ষাতকালে এফবিসিসিআই পরিচালক মো. রেজাউল করিম রেজনু ও আলহাজ্ব আজিজুল হক এবং এফবিসিসিআই মহাসচিব হোসাইন জামিল উপস্থিত ছিলেন।

    উল্লেখ্য, ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ২৩ কোটি ২৪ লাখ মার্কিন ডলারের পণ্য মালয়েশিয়ায় রফতানি করে এবং মালয়েশিয়া থেকে ১৩৬ কোটি ৩১ লাখ ডলারের পণ্য আমদানি করেছে।

    মালয়েশিয়ায় বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যগুলো হচ্ছে নীটওয়্যার, ওভেন গার্মেন্টস, কৃষি পণ্য, প্রকৌশল পণ্য এবং প্লাস্টিক ও রাবার সামগ্রী। আর মালয়েশিয়া থেকে মূলত প্রাণিজ, উদ্ভিজ চর্বি ও তেল, মেশিনারি এবং মেকানিক্যাল যন্ত্রপাতি আমদানি করা হয়।

    ওএফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close