• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

রোবটের জন্য অপারেটিং সিস্টেম আনছে মাইক্রোসফট

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০১৮, ১৫:০২ | আপডেট : ০৩ অক্টোবর ২০১৮, ১৫:০৮
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

রোবট একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক, কৃত্রিম কার্যসম্পাদক। রোবট সাধারণত একটি ইলেক্ট্রো-যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, অবয়ব ও চলাফেরা শ্বে রোবট বিভিন্ন কাজে মূলত মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে। সেই খাতটিকে আরও এগিয়ে নিতে দীর্ঘদিন থেকেই কাজ করছে মাইক্রোসফট।

এবার সফট জায়ান্টটি উইন্ডোজের জন্য রোবট অপারেটিং সিস্টেম (আরওএস) উন্মোচন করেছে।

সম্প্রতি স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত ‘রসকন ২০১৮’ সম্মেলনে এ ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। অপারেটিং সিস্টেমটি এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। শিগগিরই নতুন পূর্ণাঙ্গ সংস্করণ উন্মোচন করা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের ইন্টারনেট অব থিংসের (আইওটি) প্রধান সফটওয়্যার প্রকৌশলী লু আমাডিও বলেন, রোবটিক্স খাতে যারা কাজ করতে চায় তাদের জন্য নতুন দিগন্ত উন্মোচন করেছে এ ওএস। এটি রোবটিক্স শিক্ষার্থীদের দারুণ কাজে লাগবে।

ইন্টারনেট অব থিংস এন্টারপ্রাইজ সলিউশনের নিরাপত্তার ক্ষেত্রে ভূমিকা রাখবে আরওএস। মাইক্রোসফট জানায়, রোবট অপারেটিং সিস্টেম একটি লাইব্রেরি ও টুলসের বিশেষ সেট। যা জটিল রোবট তৈরিতে ব্যবহার করা যাবে।

মেশিন লার্নিং (এমএল), কম্পিউটার ভিশন, ইন্টারনেট অব থিংস, ক্লাউড সেবা ও মাইক্রোসফটের অন্যান্য সেবাগুলো শিক্ষাক্ষেত্র ও বাণিজ্যিক রোবটে সহজে ব্যবহার করা যাবে নতুন অপারেটিং সিস্টেমের মাধ্যমে।

মাইক্রোসফট,রোবট