• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

স্বাস্থ্যের পক্ষে ভালো গালিগালাজ!

প্রকাশ:  ০১ অক্টোবর ২০১৮, ১৫:২৭
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

আমাদের সঙ্গে অনেকেই থাকেন যারা সারাদিন রাগের বসে চিৎকার-চেঁচামেচি, গালিগালাজ করতে স্বাছন্দ্যবোধ করেন। আমরা হয়তো তার ওপর বিরক্ত হই। তবে, যে গালিগালাজ করছে সে কিন্তু ঠিকই করছে। অবাক হলেও এটাই সত্যি যে গালি দেয়া স্বাস্থ্যের জন্য ভালো। এমনটাই জানিয়েছেন, ব্রিটিশ গবেষক এবং মনোবিজ্ঞানীরাও।

একাধিক মার্কিন গবেষণায় প্রমাণ মিলেছে মানসিক চাপ, অবসাদ, মাত্রাতিরিক্ত উত্তেজনা কমানোর ক্ষেত্রে গালিগালাজ খুবই কার্যকর ভূমিকা পালন করে। এই ধারণার সঙ্গে একমত ব্রিটিশ গবেষক এবং মনোবিজ্ঞানীরাও।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক ও ফলিত ভাষাতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. কিরিকুস অ্যান্টনিও জানান, গালিগালাজ আসলে মন থেকে রাগ, ক্ষোভ বের করে মানসিক চাপ কাটানোর সহজ উপায়।

অ্যান্টনিওর মতে, যেসব মানুষ উত্তেজিত হলেও গালিগালাজ দিতে পারেন না বা দেন না, তাদের মধ্যে মানসিক অবসাদ, উচ্চরক্তচাপ, নানা স্নায়বিক সমস্যা দেখা যায়। শুধু তাই নয়, কখনো এসব ব্যক্তিদের মধ্যে দ্বৈত ব্যক্তিত্বের (split personality) সমস্যাও দেখা যায়। তুলনায় যারা সহজে গালাগাল দিয়ে চাপমুক্ত হন তারা অনেক বেশি সুস্থ থাকেন।

তাই মার্কিন গবেষক এবং মনোবিজ্ঞানীদের মতে, মাত্রাতিরিক্ত মানসিক চাপ, অবসাদ, ক্ষোভ কাটাতে প্রয়োজনে একান্তে গালিগালাজ দেয়া ভালো। তবে স্থান-কাল-পাত্র সম্পর্কে অবশ্যই খেয়াল রাখা দরকার।

গালিগালাজ,স্বাস্থ্য