• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

সুরভিত দেহ সজীব-স্নিগ্ধ মন

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০২:০৬ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০২:০৮
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট

নানা কারণেই মনের ভেতর অনেকসময় অবসাদ বা চাপ ভর করে। কোনো কাজেই মন বসে না। মনের এই বিক্ষিপ্ত অবস্থায় প্রশান্তি এনে দিতে পারে প্রিয় কোনো সুগন্ধ।

বৈজ্ঞানিক গবেষণাতেই প্রমানিত যে, পছন্দের কোনো সুগন্ধি মানুষের মস্তিষ্কের কিছু কোষকে উদ্দিপ্ত করে তোলে। এতে ক্লান্তি বা বিষাদ কেটে যায়। দেহ সুরভিত থাকলে মনটাও থাকে সজীব-স্নিগ্ধ।

নিজেকে সতেজ রাখতে সুগন্ধির ব্যবহার নতুন নয়। নানা রকম সুগন্ধি কিনতে পাওয়া যায়। যা আমরা পারফিউম কিংবা বডি স্প্রে নামে চিনি। পারফিউমের ঘ্রাণ দীর্ঘস্থায়ী হয়। বডি স্প্রের ঘ্রাণ অল্প সময় পরই মিলিয়ে যায়।

মনে রাখবেন, আপনার দেহের এমন স্থানগুলোতে পারফিউম প্রয়োগ করতে হবে যেখানে রক্ত চলাচল বেশি। যেমন-গলা, হাতের কবজি, কানের পেছনে, বুকে, হাতের কনুই, হাঁটুর পেছন দিকে ইত্যাদি। আমরা সাধারণত জামা-কাপড়ের ওপরেই পারফিউম লাগিয়ে নিই। আসলে কিন্তু এতে কোন লাভই নেই। কারণ, একটু পরই এ গন্ধ মিলিয়ে যায়, তা সে যত বিখ্যাত ব্র্যান্ডেরই হোক না কেন। পারফিউম মাখার নিয়ম হল, আপনার চারপাশে স্প্রে করে কিছুক্ষণ সেখানে দাঁড়িয়ে থাকুন, সুরভি আপনার গায়ে মেখে থাকবে। তাহলে গন্ধটা বেশিক্ষণ স্থায়ী হয়।

অনেক নাম ও দামের পারফিউম আছে এখন ঢাকার বাজারে। যেমন ভার্সাচি, গুচি, ডলচে অ্যান্ড গাবানা, ডি অ্যান্ড জি, মেরিজ পারফিউম, রয়েল মেরিজ, ডানহিল, লাঙ্ট, ডিস্কোয়ার্ড, ওডি অ্যাপারেল, ওয়ান ম্যান শো, হুগো বস, জাগুয়ার, কেলভিন ক্লাইন, মেস্কি ইত্যাদি। এগুলোর দাম শুরু হয় দুই হাজার টাকা থেকে। কোথাও গিয়ে ৪০ হাজার টাকায় ঠেকে। কোনোটা আবার লাখ ছাড়িয়ে যায়।

শ্যানেল ফাইভের দাম ৯ হাজার ২০০, গিভেনচির দাম পড়বে দুই হাজার ৬০০ থেকে পাঁচ হাজার, ডানহিল দুই হাজার ২০০ থেকে তিন হাজার, বিউটিফুল চার হাজার থেকে পাঁচ হাজার ৫০০, হুগো বস তিন হাজার ২০০ থেকে চার হাজার, কেলভিন ক্লেইন চার হাজার থেকে ছয় হাজার, এসতে ল্যাডর তিন হাজার, নিনা রিচির দাম পড়বে দুই হাজার ৭০০ থেকে চার হাজার, বিভিএল গারির দাম দুই হাজার ৫০০ থেকে চার হাজার, ক্রিস্টিয়ান ডিওর পাঁচ হাজার থেকে দশ হাজার, ব্লু লেডি ৮০০ থেকে এক হাজার ২০০ টাকা।

ভালো ব্র্যান্ডের পারফিউমের দাম সব সময় বেশি। তুলনায় বডি স্প্রে সাধ্যের মধ্যে হয়। যেমন-হ্যাভক ২৫০ থেকে ৩২০, ডু ইট ২৫০ থেকে ২৭০, নিভিয়া ২২০ থেকে ২৫০, ব্রুট ২৬০ থেকে ২৮০ টাকা। রেক্সোনা ও ডাভ পাবেন ২৫০ থেকে ২৭০ টাকার মধ্যে। ব্লু লেডির দাম ২৮০ টাকা। ফরেভার ২৫০, গুচি ২৮০-৩৫০, ইটারনাল লাভ ২৫০, আরমানি ৩৪০-৩৮০ টাকা। জিলেট ২৩০ থেকে ২৫০ টাকায়। এডিডাস ২৫০ থেকে ৩৫০ টাকা এবং জাটাক পাবেন ২৮০-৩৫০ টাকায়।

সুগন্ধ,সজীব-স্নিগ্ধ