• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

একলা ঘুরে দেখার দেশগুলো

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৩ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

নগরজীবনে একঘেয়েমি লাগছে, ক্লান্তিতে নুয়ে পড়েছেন? কাজের চাপ থেকে কয়েকদিনের জন্য মুক্তি চাইছে? তবেবেরিয়ে পড়ুন। দেশের ভেতরে হয়তো ঘোরাঘুরি বেশ করেছেন, এবার দেশের গণ্ডি পেরিয়ে ঘুরে আসুন প্রশান্তিময় কোনো স্থান থেকে। তবে বরাবরই একা ঘুরে বেড়ানোর ক্ষেত্রে নারীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখার কথা বলা হয়। উপযুক্ত কারণও যে নেই তা না। তবে বিশ্বে এমন কিছু দেশের কিছু শহর রয়েছে, যেখানে আপনি নির্দ্বিধায় ও নিশ্চিন্তে একাই গোটা ছুটি কাটিয়ে আসতে পারবেন।

বিশ্বভ্রমণের তালিকায় যে দেশটির নাম তুলতেই হয়, তা হলো ইতালি। ইতালির রোম ফ্যাশন, হূদ্যতাপূর্ণ মানুষ ও মজাদার খাবারের জন্যই মূলত বিখ্যাত। আপনি একাই যদি এ শহর দাপিয়ে বেড়াতে চান, তবে এবার নিশ্চিন্তে প্রস্তুতি নিয়েই ফেলতে পারেন। রোমান সাম্রাজ্য আপনাকে মোহিত করবে। কলোসিয়াম, রোমান ফোরাম ও প্যান্থিয়নের মতো অনুপ্রেরণামূলক প্রাচীন স্থানগুলো পরিদর্শন করে আসতে পারেন। এছাড়া শহরের চোখ ধাঁধানো মনোরম ঝরনাগুলোও দেখে আসা যেতে পারে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নের লাইভ মিউজিক, বিখ্যাত খাবার, শিল্প-সংস্কৃতির জন্য খ্যাতি রয়েছে। অস্ট্রেলিয়ার সাংস্কৃতিক রাজধানী বলে খ্যাত মেলবোর্ন একা ঘুরে বেড়ানোর জন্য আদর্শ। এখানে রয়েছে বিস্তৃত উদ্যান, সুবিশাল পার্ক, থিয়েটার, গ্যালারি, জাদুঘর, শপিং মল ও ভিক্টোরিয়ান যুগের স্থাপত্য। এছাড়া ঘুরে আসতে পারেন ফিলিপ আইল্যান্ড, দ্য গ্রেট ওশান রোড ও গ্র্যাম্পিয়ান ন্যাশনাল পার্ক। মেলবোর্ন নারীদের জন্য নিরাপদ একটি শহর। এখানে রাত-বিরাতে একা হেঁটে বেড়ানোও নিরাপদ।

মধ্য আমেরিকায় যদি একা ঘুরে বেড়ানোর চিন্তা করে থাকেন, তাহলে গুয়াতেমালার কথা তালিকায় টুকে নেয়া যেতে পারে। সাংস্কৃতিক ও ঐতিহাসিক তাত্পর্য তো রয়েছেই গুয়াতেমালা কম খরচে ভ্রমণের একটি আদর্শ স্থান। অ্যাডভেঞ্চারপ্রেমী নারীদের অন্যতম আকর্ষণ হতে পারে রাফটিং ও কায়াকিং।

টানা কয়েক দিনের ছুটিতে যদি একেবারেই নিশ্চিন্ত হতে চান, তবে ইন্দোনেশিয়ায় পাড়ি জমালে মন্দ হবে না। বালির প্রশান্তিময় সমুদ্রসৈকত, মন্দির, কমমূল্যের থাকার স্থান ও খাবার গোটা ছুটিটাকেই জমিয়ে দেবে।