• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

একজন অসাধারণ নারী অপরাহ উইনফ্রে

প্রকাশ:  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪৮
ফিচার ডেস্ক
প্রিন্ট

যুক্তরাষ্ট্রের টেলিভিশন জগতের পরিচিত মুখ অপরাহ উইনফ্রের।মিসিসিপির নিভৃত পল্লীতে ১৯৫৪ সালের ২৯ জানুয়ারি এক অবিবাহিত মায়ের ঘরে জন্ম তার। ক্যারিয়ারের শুরুতে টেলিভিশন উপস্থাপিকা হিসেবে আগমন তার। আর তাতেই বাজিমাত করেন সারাবিশ্বকে। ১৯৮০ এর দশকের মাঝামাঝি সময় হতে তিনি বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। টক শো-এর উপস্থাপিকা হিসাবে একাধিক এমি পুরস্কারও অর্জন করেছেন অপরাহ।

একজন শক্তিমান সাহিত্য সমালোচক হিসেবেও পরিচিতি রয়েছে তার।নিজের সম্পাদনায় ‘ও’ ম্যাগাজিন প্রকাশের পর এই পরিচিতি পান এ নারী।

অপরাহ মাত্র ৩২ বছর বয়সেই মিলিওনিয়র হয়ে যান। ৪১ বছর বয়সে তার মোট সম্পদের পরিমাণ দাঁড়ায় ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার। বিবেচিত হয়েছেন সর্বকালের সেরা আফ্রিকান কৃষ্ণাঙ্গ কোটিপতি হিসেবে। ২০০৮ সালের জুনে প্রকাশিত ফোর্বস ম্যাগাজিন ১০০ জনপ্রিয় প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেন। সেখানে তিনি সর্বোচ্চ স্থান দখল করেন।

এছাড়া ২০১৩ সালে মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা তাকে রাষ্ট্রপতি পদক এবং ডিউক ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেন।

নিজের সম্পর্কে অপরাহ উইনফ্রে মনে করেন, তিনি একজন ব্যতিক্রম এবং অসাধারণ নারী। তার জীবনটাও আলাদা। কৃষ্ণাঙ্গ হওয়ার কারণে অনেক অপমান এবং অবজ্ঞার মুখে পড়তে হয়েছে। নিজের বাবার পরিচয় নিয়েও মানুষ তাকে হেয় করেছে। তবে তিনি থেমে যাননি। নিজের মতো করে কাজ করেছেন। পাশে পেয়েছেন তার মাকে।

তবে বিয়ে পিঁড়িতে বসেননি এই নারী। এ ব্যাপারে তিনি মনে করেন, একজন আদর্শ স্ত্রী হতে অনেক দায়-দায়ীত্ব পালন করতে হয়। সেসবের কোনো গুণাবলী আমার নেই। সূত্র: মেট্রো

/রবিউল

অপরাহ উইনফ্রে,মিসিসিপি