• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

স্কুটি চেপে বাংলাদেশ ঘুরছে ভ্রমণকন্যারা

প্রকাশ:  ০১ সেপ্টেম্বর ২০১৮, ২১:২২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

‘নারীর চোখে বাংলাদেশ’ স্লোগান নিয়ে সারাদেশে স্কুটিতে চেপে ভ্রমণ করবে ভ্রমণকন্যারা। এসময় তারা বাংলাদেশকে জানান দেবে নিজের স্বাধীন সত্তার অস্তিত্ব।

সেই লক্ষ্যে শনিবার (১ সেপ্টেম্বর) বরিশাল ঘুরে বেড়িয়েছে ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ’-ভ্রমণকন্যার চার সদস্য। এদিন তারা নগরীর হালিমা খাতুন উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। আলোচনার বিষয় ছিল বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, বাল্যবিয়ে, আত্মপ্রতিরক্ষা, খাদ্য-পুষ্টি এবং বয়োসন্ধিকালীন স্বাস্থ্য।

ওই আলোচনা থেকে অনেক কিছু শিখেছেন বলে জানান শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, এ ধরনের সেশনের মাধ্যমে অনেক অজানা বিষয় জানা সম্ভব হয়েছে। যার মধ্যে আত্মরক্ষার কৌশল ও বয়োসন্ধিকালীন স্বাস্থ্য নিয়ে বেশ কিছু পরামর্শ জানা গেছে সেশনের মাধ্যমে।

এর আগে ২৭ আগস্ট ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পটুয়াখালীর উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে শুরু হয় ভ্রমণকণ্যাদের নারীর চোখে বাংলাদেশ প্রোগ্রামটির। মঙ্গলবার (২৮ আগস্ট) সকালে পটুয়াখালী কালেক্টরেট বিদ্যালয়ের মেয়েদের সঙ্গে মতবিনিময় করে। পরের দিন বুধবার (২৯ আগস্ট) বরগুনা জেলার বরগুনা আদর্শ মাদ্যমিক বিদ্যালয়ের মেয়েদের সঙ্গে মতবিনিময় করেন।

ভ্রমণকারী দলে রয়েছেন ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ’ ভ্রমণকন্যার প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক, ডা. মানসী সাহা তুলি, ব্রাক্ষ্মণবাড়িয়ার নবীনগর এলাকার মাঝিকাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জান্নাতুল ফেরদৌস শুভা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থী শামসুন নাহার সুমা ও ঢাকার বিএএফ শাহীন ইংলিশ মিডিয়াম স্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী মুশফিকা রহমান নিঝুম। তবে মুশফিকা রহমান নিঝুম শধু পটুয়াখালী ও বরগুনার কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

/রবিউল

নারীর চোখে বাংলাদেশ,ভ্রমণকন্যা,বরিশাল,ডা. সাকিয়া হক