• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কোনটা ভালো, হাঁসের ডিম নাকি মুরগির?

প্রকাশ:  ২০ জুলাই ২০১৮, ১৬:০৫
নিজস্ব প্রতিবেদক

আমরা সকেলেই কম বেশি ডিমের ভক্ত। তবে ডিম নিয়ে আমাদের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা কাজ করে। এই যেমন কোন ডিমটা ভালো? এই প্রশ্নের জবারে অনেকেই বলবেন মুরগির ডিম ভালো। কারণ আমাদের অনেকরে ধারণা মুরগির ডিমে বেশি পুষ্টি থাকে। অন্যদিকে হাঁসের ডিমের রয়েছে নানা বদনাম। যেমন কেউ কেই মনে করে হাঁসের ডিমে হাঁপানি হয় কিংবা হাঁপানি বাড়ে। আবার অনেকের ধারণা, হাঁসের ডিম অ্যালার্জির উদ্রেক করে। কাজেই ডিম যদি খেতেই হয়, তাহলে মুরগির ডিম খাওয়া ভালো। তবে এই ধারণা কতটুকু সঠিক?

পুষ্টিবিজ্ঞান বলছে অন্যকথা, পুষ্টিবিজ্ঞানের ভাষায় পুষ্টিমান বিবেচনায় উভয় ডিমেরই পুষ্টিমূল্য সমান। হাঁস ও মুরগির ডিমের পুষ্টিমান প্রায় একই রকম। কাজেই অযথা মুরগির ডিমের দিকে ঝুঁকে পড়ার কারণ নেই। তবে বাজারের দিকে তাকালে দেখতে পাওয়া যায় উল্টো চিত্র। বেশি দাম দিয়ে মানুষ মুরগির ডিমই বেশি কিনছেন। অন্যদিকে মুরগির ডিমের চেয়ে ওজন কিছুটা বেশি হওয়ার পরও কম দামে বিক্রি হচ্ছে হাঁসের ডিম। কাজেই যারা কম দামের জন্য হাঁসের ডিম কিনছেন, তারা জিতে যাচ্ছেন পুষ্টিমূল্যের বিবেচনায়। তবে স্বাদ বা পছন্দের কথা আলাদা।

তবে আপনি যদি হাঁসের ডিমের পুষ্টি কম মনে করেন তাহলে আপনি ভুল করছেন। পুষ্টিমান বিবেচনায় মুরগির ডিম ও হাঁসের ডিমের মধ্যে কোনো পার্থক্য নেই বললেই চলে। এ ছাড়া হাঁসের ডিমের সঙ্গে হাঁপানিরও কোনো সম্পর্ক নেই। অ্যালার্জির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অ্যালার্জি তো সব ডিমেই হতে পারে। তাহলে দোষটা শুধু হাঁসের ডিমের ওপর চাপানো কেন? শুধু ডিম কেন, যে কোনো খাবারেই যে কারো অ্যালার্জি থাকতে পারে। খাবারের অ্যালার্জির বিষয়টি কোনোভাবেই এভাবে একতরফা হাঁসের ডিমের ওপর চাপিয়ে দেওয়া বিজ্ঞানসম্মত নয়।

/আরকে

ডিম,হাঁসের ডিম,মুরগির ডিম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close