• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫
  • ||

ইতিহাসের এই দিনে: ৭ জুলাই

প্রকাশ:  ০৭ জুলাই ২০১৮, ১৫:১৪
ফিচার ডেস্ক
প্রিন্ট

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে পূর্ব পশ্চিম বিডি। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জেনে নিন-

আজ ৭ জুলাই ২০১৮, শনিবার, ২৩ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৮৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব সমবায় দিবস। ১৯২৩ সাল থেকেই জুলাই মাসের প্রথম শনিবারকে আন্তর্জাতিক সমবায় দিবস হিসেবে পালন করা হচ্ছে। ১৯৯৫ সাল থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের প্রস্তাব মোতাবেক এই দিনটি বিশ্ব সমবায় দিবস হিসেবে পালন করা হয়। তবে বাংলাদেশে স্বাধীনতার পরপরই অত্যন্ত গুরুত্বের সাথে জাতীয়ভাবে এ দিবস পালিত হয়ে আসছে।

ঘটনাবলী

১৫৫০ - চকোলেট বাজারে আসে।

১৭৬৩ - বাংলার নবাব হিসেবে মীরজাফর পুনরায় ক্ষমতা লাভ করেন।

১৮৯৬ - বোম্বাইয়ে ভারতের প্রথম সিনেমা প্রদর্শিত হয়।

১৯০৫ - লর্ড কার্জন বঙ্গভঙ্গ ঘোষণা করেন।

১৯২৭ - বিবিসি প্রথম গ্রামোফোন রেকর্ডের অনুষ্ঠান সম্প্রচার করে।

১৯২৯ - ভ্যাটিক্যান সিটি সার্বভৌম রাষ্ট্রের মর্যাদা লাভ করে।

১৯৮৮ - বাংলাদেশ সংসদে সংবিধানের অষ্টম সংশোধনী গৃহীত হবার মাধ্যমে ইসলামকে রাষ্ট্র ধর্ম ঘোষণা করা হয়।

১৯৯১ - বাংলাদেশে মূল্য সংযোজন কর-ভ্যাট আইন পাস।

জন্মদিন

অনিল বিশ্বাস (১৯১৪ - ২০০৩)

অনিল বিশ্বাস একজন প্রখ্যাত ভারতীয় বাঙালি সুরকার ও সঙ্গীত পরিচালক। বাদ্যবৃন্দ ও বৃন্দগানের ক্ষেত্রেও তাঁর অবদান অনস্বীকার্য। ফিল্মি সঙ্গীতে তাঁর নীরবিচ্ছিন্ন অবদানের স্মরণে ভারতীয় চলচ্চিত্র মহলে তাঁকে ‘পিতামহ ভীষ্ম’ আখ্যা দেওয়া হয়।

আইভি রহমান (১৯৪৪ - ২০০৪)

আইভি রহমান বাংলাদেশের একজন রাজনীতিবিদ ও সমাজকর্মী ছিলেন। তাঁর পুরো নাম জেবুন্নাহার আইভি। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের একজন সক্রীয় সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধ এবং সমাজসেবায় অনন্য ও গৌরবোজ্জ্বল ভূমিকা রাখার জন্য তিনি স্বাধীনতা দিবস পুরস্কার লাভ করেন।

মহেন্দ্র সিং ধোনি (১৯৮১ - বর্তমান)

মহেন্দ্র সিং ধোনি ঝাড়খণ্ডের রাচি এলাকায় জন্মগ্রহণকারী ভারতীয় ক্রিকেটার। তিনি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। ধোনি একাধিক সম্মান ও পুরস্কার পেয়েছেন। তিনি ২০০৮ ও ২০০৯ সালে আইসিসি একদিনের ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

মোহাম্মদ আশরাফুল (১৯৮৪ - বর্তমান)

মোহাম্মদ আশরাফুল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান এবং বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। তিনি টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করার রেকর্ডের অধিকারী। এই কৃতিত্ব তিনি অর্জন করেন শ্রীলঙ্কার বিরুদ্ধে শ্রীলঙ্কারই মাটিতে। ব্যাটিংয়ে দক্ষতা ছাড়াও তিনি মাঝে মাঝে ডানহাতে লেগ স্পিন বল করতেন।

মৃত্যুবার্ষিকী

আর্থার কোনান ডয়েল (১৮৫৯ - ১৯৩০)

আর্থার কোনান ডয়েল তাঁর শার্লক হোমসের গল্পসমূহের জন্য বিখ্যাত হয়ে আছেন। এই অসামান্য প্রতিভাধর লেখকের অন্যান্য রচনার মধ্যে আছে কল্পবিজ্ঞান গল্প, নাটক, প্রেমের উপন্যাস, কবিতা, ননফিকশন, ঐতিহাসিক উপন্যাস এবং রম্যরচনা।

বিনয় ঘোষ (১৯১৭ - ১৯৮০)

বিনয় ঘোষ বিশ শতকের একজন বাঙালি সমাজবিজ্ঞানী, সাহিত্য সমালোচক, সাহিত্যিক, লোকসংস্কৃতি সাধক, চিন্তাবিদ ও গবেষক। ইতিহাস ও রাজনীতি সম্পর্কিত পর্যালোচনায় বিশেষ কৃতিত্বের অধিকারী। তাঁর রচনায় ঊনবিংশ শতকের বাংলা ও বাংলার নবজাগরণের ঐতিহাসিক ব্যাখ্যা যেমন স্থান পেয়েছে, তেমনি ‘সোভিয়েত সভ্যতা’ ও বাংলার সাহিত্যসম্ভারকে নতুন রূপ দিয়েছে।

আহসান উল্লাহ (১৯৪২ - ২০০৭)

আহসান উল্লাহ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তাঁর সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীর প্রতীক খেতাব প্রদান করে।

আরকে

সমবায় দিবস,জাতিসংঘ,মীরজাফর,আইভি রহমান,মহেন্দ্র সিং ধোনি