• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

সেলফি দেখে ব্যক্তিত্ব চেনা

প্রকাশ:  ২৪ জুন ২০১৮, ১৫:০৫ | আপডেট : ২৪ জুন ২০১৮, ১৫:১৮
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

সেলফি এক নেশা বলে প্রতিষ্ঠা পেয়েছে আরো আগেই। সেলফি আচ্ছন্ন হয়ে থাকা এক ধরনের মানসিক সমস্যা বলেও সাবধান করেছেন বিজ্ঞানীরা। আবার আপনার কাছে হয়তো সেলফি কেবল মজা। একা বা বন্ধু-স্বজনদের স্মৃতিটাকে ধরে রাখতে একটা সেলফি তুলে ফেললেন। জানলেও জানতে পারেন, সেলফি দেখে কিন্তু মানুষের ব্যক্তিত্ব আঁচ করা যায়। মানুষের আচার-ব্যবহার নিয়ে যারা গবেষণা করেন, তারা সেলফির পোজ দেখেই ওই মানুষটি ব্যক্তিত্বের কোনো একটি দিক ঠিকই বলে দিতে পারেন। এখানে সেলফির পোজ অনুযায়ী কে কেমন তা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

তবে মনে রাখবেন, যেসব তথ্য মিলবে তাই যে একমাত্র সত্য তা নয়। কিন্তু কিছু বিবেচনায় আচরণের সঙ্গে তার ব্যক্তিত্বের বৈশিষ্ট্য মেলে। অনেকে আছেন ইচ্ছে করে কোনো পোজ দিয়ে ছবি তুলেছেন। আবার কেউ আছেন যাদের পোজটা নিজের অজান্তেই ওমন হয়ে যায়। দ্বিতীয় দলের ক্ষেত্রেই এ তথ্যগুলো প্রযোজ্য হবে।

পুওট বা ডাকফেস এমন পোজে মেয়েদের প্রচুর ছবি দেখা যায়। আপনি নিজেও হয়তো তোলেন। যারা স্বভাবগত কারণে ছবি তোলার সময় পুওট বা ডাকফেস করে বুঝতে হবে, এই মানুষগুলো আবেগগত দিক থেকে অস্থির প্রকৃতির হয়ে থাকেন।

যখন চোখ সরাসরি ক্যামেরার দিকে যারা অনায়াসে ক্যামেরার দিকে সরাসরি চোখ রেখে ছবি তোলেন, তাদের অবশ্যই আত্মবিশ্বাসী বলা যায়। এদের মধ্যে নেতৃত্বের গুণ রয়েছে। নিজের বিষয়ে বিশ্বাস না থাকলে অনেকেই ক্যামেরায় সরাসরি তাকাতে পারেন না।

সেলফি তুললেই হাসিমুখ অনেকেই আছেন যারা সেলফি তুলতে গেলেই না হেসে থাকতে পারেন না। নিজের অজান্তেই দাঁত বেরিয়ে আসে তাদের। এই মানুষগুলো বন্ধুত্বপরায়ণ হয়ে থাকেন। বন্ধু হিসেবে তারা দারুণ। তারা হাসতেও পছন্দ করেন।

বিচিত্র পোজ কেউ জিহ্বা বিদঘুটেভাবে বের করে দিলেন, তো কেউ চোখ দুটো উল্টে ফেললেন। আসলে ছবিগুলো বেশ মজার খোরাক হয়ে ওঠে। যারা এভাবে ছবি তুলতে পছন্দ করেন তারা খুবই আমুদে স্বভাবের হয়ে থাকেন। বিশেষ করে জীবনটাকে উপভোগ করছেন এবং পার্টি মেজাজে থাকেন।

ব্যাকগ্রাউন্ডটাই আসল অনেকেই আছেন যারা তার পেছনের অপূর্ব সুন্দর ব্যাকগ্রাউন্ডটাকেই বেশি প্রাধান্য দেন। এর অর্থ হলো মানুষগুলো নিজেদের দেখাতে পছন্দ করেন না। তারা এই পৃথিবীর অপার সৌন্দর্যের মাঝেই জীবনের মানে খুঁজে পেয়েছেন।

একেবারে কাছ থেকে সেলফি এই সেলফিতে ব্যাকগ্রাউন্ড থাকে না বললেই চলে। এভাবেই সাধারণত সেলফি নেন তারা। যারা এমন সেলফি তুলে অভ্যস্ত, তারা গোপনীয়তা রক্ষা করতে বেশি পছন্দ করেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এসএম

সেলফি